এবার ইংল্যান্ডের চলচ্চিত্র উৎসবে দেশের দুই ছবি

এবার ইংল্যান্ডের চলচ্চিত্র উৎসবে দেশের দুই ছবি

বিনোদন ডেস্ক ::

বাগরি ফাউন্ডেশন লিফ ফেস্টিভ্যালের অধীনে লন্ডন, বার্মিংহাম ও ম্যানচেস্টারে শুরু হচ্ছে চলচ্চিত্র উৎসব। লন্ডনে চলচ্চিত্র উৎসবটির পর্দা উঠেছে গতকাল বৃহস্পতিবার। চলবে ২৯ জুন পর্যন্ত।

বার্মিংহামে চলচ্চিত্র উৎসবটির পর্দা উঠেছে আজ শুক্রবার। চলবে ১ জুলাই পর্যন্ত এবং ম্যানচেস্টারে উৎসব শুরু হবে ২৬ জুন থেকে। চলবে ২৯ জুন পর্যন্ত। সুখবর হলো, লন্ডনে ২৫ ও ২৭ জুন রাত ৮টায় রয়েছে মোস্তফা সরয়ার ফারুকীর ছবি ‘শনিবার বিকেল’-এর দুটি শো এবং ম্যানচেস্টারে ছবিটি দেখানো হবে ২৯ জুন সন্ধ্যা ৬টায়।

অন্যদিকে, ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘ইতি, তোমারই ঢাকা’ চলচ্চিত্রটি লন্ডনে দেখানো হবে ২৩ ও ২৭ জুন সন্ধ্যা ৬টায়।

একের পর এক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব মাতিয়ে যাচ্ছে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত আলোচিত ছবি ‘শনিবার বিকেল’ ও বাংলাদেশের প্রথম অমনিবাস চলচ্চিত্র ‘ইতি, তোমারই ঢাকা’।

সম্প্রতি সিডনি ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হয়েছে ‘শনিবার বিকেল’। সেই উৎসবেও যোগ দিয়েছিলেন ফারুকী। সেখান থেকে ১৮ জুন দেশে ফিরে ২৩ জুন লন্ডনে চলচ্চিত্র উৎসবে যোগ দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন বলেও জানান তিনি। এরপর সেখান থেকে জার্মানির মিউনিখ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্দেশে রওনা করবেন এই নির্মাতা।

জার্মানির এই গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগ সিনেকোপ্রো প্রতিযোগিতায় লড়বে ‘শনিবার বিকেল’। মিউনিখ ফিল্ম ফেস্টিভ্যালের ওয়েবসাইটে গিয়ে দেখা যায়, ‘সিনেকোপ্রো’ বিভাগে ফারুকীর ‘শনিবার বিকেল’ ছাড়াও প্রতিযোগিতা করছে চলতি বছরে কানের ‘ফিপরেসকি প্রাইজ’জয়ী এলিয়া সুলেইমানের ‘ইট মাস্ট বি হেভেন’, ব্রাজিলিয়ান পরিচালক করিম আইনোজের ‘দি ইনভিজিবল লাইফ অব ইউরিডাইস গুজমাও’ এবং সানড্যান্স ফিল্ম ফেস্টিভ্যালে ওয়ার্ল্ড প্রিমিয়ার হওয়া চলচ্চিত্র ‘গাজা’।

ওয়েবসাইট মারফত আরো জানা যায়, ২৭ জুন থেকে শুরু হওয়া মিউনিখ চলচ্চিত্র উৎসব চলবে ৬ জুলাই পর্যন্ত। এর মধ্যে ‘শনিবার বিকেল’-এর মোট চারটি স্ক্রিনিং হবে। জুনের ২৯ ও ৩০ তারিখ দুটি এবং জুলাইয়ের ১ ও ৪ তারিখ দুটি। সেই উৎসবে দর্শকের সঙ্গে প্রশ্নোত্তর পর্বেও অংশ নেবেন নির্মাতা, এমনটা জানান ফারুকী।

অন্যদিকে, ১১ নির্মাতার ছবি ‘ইতি, তোমারই ঢাকা’ চলচ্চিত্রটিরও দেশ ভ্রমণ চলছেই। ছবির ক্রিয়েটিভ প্রডিউসার ও ইমপ্রেস টেলিফিল্মের কনসালট্যান্ট (ফিল্ম) আবু শাহেদ ইমন জানান, সর্বশেষ কানাডার টরন্টোর ‘সাউথ এশিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর অষ্টম আসরে প্রদর্শিত হয় ছবিটি। এর আগে গেল ৩০ এপ্রিল ‘কাজান আন্তর্জাতিক মুসলিম চলচ্চিত্র উৎসব’-এর ১৫তম আসরে ছবিটি ‘রাশিয়ান গিল্ড অব ফিল্ম ক্রিটিকস অ্যাওয়ার্ড’ জিতে নেয়।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!