টাঙ্গাইলের মধুপুরে চাড়ালজানি রেঞ্জে ১০ হেক্টরে নতুন বনায়ন

টাঙ্গাইলের মধুপুরে চাড়ালজানি রেঞ্জে ১০ হেক্টরে নতুন বনায়ন

হাবিবর রহমান, মধুপুর প্রতিনিধি ::

টাঙ্গাইলের মধুপুরে জলবায়ূর বিরূপ প্রভাব মোকাবেলায় বেদখলি জমি উদ্ধার করে চাড়ালজানি রেঞ্জে ১০ হেক্টরে নতুন বনায়ন করেছে বন বিভাগ। বনের জবরদখলকৃত জমি উদ্ধার করে এ বনায়ন করা হয়। স্থানীয় কমিউনিটি ফরেস্ট ওয়ার্কারদের সাথে নিয়ে বন বিভাগ বেরীবাইদ ও চুনিয়া মৌজায় এ বনায়ন কার্যক্রম করছে।

চারালজানি বিটে গাছ রোপণ করছেন শ্রমিকরা। ছবি : বিডি নিউজ বুক টোয়েন্টিফোর.নেট

বন বিভাগ সূত্রে জানা যায়, বন বিভাগের বার্ষিক পরিকল্পনা অনুযায়ী প্রতি বছর জবর দখল, বেদখলকৃত ও বনের ফাঁকা জায়গায় নতুন করে বনায়ন করে থাকে বন বিভাগ। এরই ধারাবাহিকতায় মধুপুরের চাড়ালজানি বিটের বেরীবাইদ মৌজায় ৫১৪ নং দাগে এবং চুনিয়া মৌজায় ১৭৫১ নং দাগে সম্প্রতি ৫ হেক্টর জমিতে বনায়ন করা হয়েছে। এ বনায়নে আকাশমনী, গর্জন, চিকরাশি, বহেরা ও বাজনার ১৩ হাজার গাছের চারা রোপন করা হয়। এসব জায়গায় গাছ বেড়ে উঠলে একদিকে বনায়ন হবে অন্য দিকে প্রাকৃতিক বনাঞ্চলের ফাঁকা জায়গায় জমির অধিকতর ব্যবহার নিশ্চিত হবে।

চাড়ালজানি রেঞ্জ কর্মকর্তা মো. শাহজালাল জানান, এ রেঞ্জের অধীনে ১০ হেক্টর বনায়ন করা হয়। এর মধ্যে চাড়ালজানি বিটে ৫ হেক্টর ও মহিষমারা বিটে ৫ হেক্টর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

One response to “টাঙ্গাইলের মধুপুরে চাড়ালজানি রেঞ্জে ১০ হেক্টরে নতুন বনায়ন”

  1. […] অভিবাসন ও তথ্য সেবা কেন্দ্র স্থাপন টাঙ্গাইলের মধুপুরে চাড়ালজানি রেঞ্জে … দুধের গুণগত মান নির্ণয়ে টাস্কফোর্স […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!