চন্দ্রযান ২-এর সঙ্গে যোগাযোগের চেষ্টা চালাচ্ছে ইসরো

চন্দ্রযান ২-এর সঙ্গে যোগাযোগের চেষ্টা চালাচ্ছে ইসরো

:: প্রযুক্তি ডেস্ক ::

ইসরোর চেয়ারম্যান জানিয়েছেন, চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে সংযোগ স্থাপনের চেষ্টা চলছে। আগামী দু’সপ্তাহ তারা চেষ্টা করে যাবেন।

ইসরোর চেয়ারম্যান শিবন বলেন, ল্যান্ডার বিক্রমের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়েছে। আগামী ১৪ দিনে বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টা করব আমরা। একেবারেই শেষ মুহূর্তে সব পরিকল্পনা ব্যর্থ হয়ে গেছে। চাঁদের ২.১ কিলোমিটার কাছে থেকেও চন্দ্রপৃষ্ঠে অবতরণ করতে পারেনি ল্যান্ডার বিক্রম। সে সময়ই ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। পরে আর সংযোগ করা সম্ভব হয়নি।

মিশন ৯০ থেকে ৯৫ শতাংশ সফল হয়েছে বলে জানিয়েছে ইসরো। এর পাশাপাশি চাঁদের কক্ষপথে অরবিটারের আয়ু ১ বছর থেকে বেড়ে হয়েছে ৭ বছর। ইসরোর চেয়ারম্যান বলেন, অভিযানের প্রতিটি ধাপের সাফল্যের পর্যালোচনা হয়েছে। ১০০ শতাংশের কাছাকাছি সফল হয়েছে মিশন। অরবিটারের আয়ু এক বছর ভাবা হয়েছিল। কিন্তু অতিরিক্ত জ্বালানি থাকায় সেটি সাড়ে সাত বছর চাঁদের কক্ষপথে থাকবে বলে জানালেন শিবন।

ইসরোর তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে যে, চন্দ্রযান ২ অত্যন্ত জটিল অভিযান। বিগত অভিযানের চেয়ে প্রযুক্তিগতভাবে অনেকখানি এগিয়ে। চাঁদের দক্ষিণ মেরুর অভিযানে কাজে লাগানো হয়েছিল অরবিটার, ল্যান্ডার ও রোভার।

আরও পড়ুন : যে কারণে ভারতের চন্দ্রাভিযান ব্যর্থ হলো

অরবিটার ক্যামেরাটি হাই রেজোলুশনের (০.৩এম)। চন্দ্র অভিযানে এর আগে কেউ এমন শক্তিশালী ক্যামেরা ব্যবহার করেনি। অরবিটারের আয়ু ১ বছরের পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু সেটা পরে বাড়িয়ে করা হয়েছে ৭ বছর। ল্যান্ডার বিক্রমের অবতরণে আধুনিক প্রযুক্তি ও সেন্সরের সাহায্য নেওয়া হয়েছে। অভিযানের প্রতিটি ধাপের পর্যালোচনা করেছে ইসরো। কাঙ্ক্ষিত লক্ষ্যের ৯০ থেকে ৯৫ শতাংশ সম্পূর্ণ হয়েছে।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!