চিত্রশিল্পী কালিদাস কর্মকার আর নেই

চিত্রশিল্পী কালিদাস কর্মকার আর নেই

:: চপল মাহমুদ ::

শুক্রবার ১৮ অক্টোবর দুপুর আড়াইটার দিকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ৭৩ বছর বয়সে পরলোকগমন করেন এই শিল্পী। কালিদাস কর্মকারের প্রয়াণে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ।

পারিবারিক সূত্রে জানা গেছে, শুক্রবার দুপুর দেড়টার দিকে ইস্কাটনের বাসার বাথরুমে অচেতন অবস্থায় তিনি পড়ে থাকেন। এর পর দুইটার দিকে বাথরুমের দরজা ভেঙে উদ্ধার করে হাসপাতালে নেয়া হলে ডাক্তাররা তাকে মৃত ঘোষণা করেন। তার মরদেহ বারডেমের মরচুয়ারিতে রাখা হয়েছে।

গ্যালারি কসমসের আর্টিস্টিক ডিরেক্টর সৌরভ চৌধুরী জানান, কালিদাস কর্মকারের দুই মেয়ে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে আসার পর শেষকৃত্যের বিষয়ে সিদ্ধান্ত হবে।
প্রথিতযশা চিত্রশিল্পী কালিদাস কর্মকার নিরীক্ষাধর্মী জন্য বিখ্যাত ছিলেন। ইউরোপীয় আধুনিক ঘরানার শিল্পী কালিদাস কর্মকার তার নিরীক্ষাধর্মী চিত্রকর্মের জন্য শিল্পীমহলে বিশেষ স্থান দখল করে নিয়েছেন। ১৯৭৬ সাল থেকে ফ্রিল্যান্স শিল্পী হিসেবে দেশে-বিদেশে কাজ করে আসছিলেন তিনি। দেশে-বিদেশে এ শিল্পীর সবমিলিয়ে ৭১টি চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

১৯৪৬ সালে ব্রিটিশ ভারতের অন্তর্গত বৃহত্তর ফরিদপুরে জেলার বাবা হীরালাল কর্মকার ও মা রাধা রানী কর্মকার সংসারে ১৯৪৬ সালে জন্মগ্রহন করেন কালিদাস কর্মকার। শৈশব থেকেই আঁকার প্রতি বিশেষ আগ্রহ ছিল তার। সে আগ্রহ থেকেই তিনি ভর্তি হন তৎকালীন চারুকলা ইনস্টিটিউটে। পরবর্তীতে কলকাতার গভর্নমেন্ট কলেজ অব ফাইন আর্টস অ্যান্ড ক্রাফট থেকে ১৯৬৯ সালে প্রথম বিভাগে প্রথম স্থান নিয়ে চারুকলায় স্নাতক ডিগ্রি অর্জন করেন কালিদাস।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!