সর্বশেষ:
বগুড়ায় বাসের চাপায় সিএনজির ৪ যাত্রী নিহত ধনবাড়ীতে পিকআপ ভ্যান ও ট্রলির মুখোমুখি সংঘর্ষে নিহত -১ : আহত ৫ ‘ঘরই কাল হলো লাকির’ সাংবাদিক মুজাক্কির হত্যাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে বগুড়ায় সাংবাদিকদের মানববন্ধন বীর মুক্তিযোদ্ধা কয়েস উদ্দীনকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন চলে গেলেন বিশিষ্ট অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদ পৌর নির্বাচনে বগুড়ায় সৎ ও যোগ্য প্রার্থীকে নির্বাচিত করতে সুজনের পদযাত্রা ও মানববন্ধন সাপাহারে অবৈধভাবে লাইসেন্স ছাড়াই চলছে ২২ টি স’মিল মান্দায় বঙ্গবন্ধু’র ম্যুরাল নির্মান কাজের উদ্বোধন সাপাহারে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন
রাজশাহীতে শীতের শুরুতেই খেজুরের রস সংগ্রহে ব্যস্ত গাছিরা

রাজশাহীতে শীতের শুরুতেই খেজুরের রস সংগ্রহে ব্যস্ত গাছিরা

:: নিউজ বুক ডেস্ক ::

শীত মানেই আনন্দ, ঋতুর পালাবদলের খেলায় মানবদেহে নতুন ভাবে আলিঙ্গনে পৃথিবীর মায়ার জালে আবদ্ধ করে শীতকাল। এই মৈসুমের শুরুতে রাজশাহীতে খেজুরের রস সংগ্রহ করতে ব্যাস্ত সময় পার করছে গাছিরা।

জেলার ৯টি উপজেলার বিভিন্ন গ্রামের কৃষাণ-কৃষাণীদের নতুন ধান কাটার আনন্দের সাথে যোগ হচ্ছে শীতের পিঠা পায়েশ তৈরীর উৎসব। এসময় বাড়িতে আসা অতিথিদের সম্মান দেয়া হয় নানা ধরনের মুখরুচি পিঠা দিয়ে। বাঙ্গালির ঐতিহ্য শীতের অনেক পিঠা থাকলেও ভাঁপা, চিতায়, কুলি এবং খেজুরের রসের পায়েশ অনেক জনপ্রিয়।

বাঙ্গালির কোটি মানুষের কাছে শীতের আনন্দ পৌছে দিচ্ছে সমাজের সব চেয়ে নিন্ম আয়ের কিছু সাধারন মানুষ। শীতের পিঠা তৈরীর মূল উপদান খেজুরের গুড়, কিন্ত খেজুরের রস সংগ্রহ না হলে গুড় তৈরী করা সম্ভব নয় । কনকনের শীতের পাখি ডাকা ভোরে কুয়াশায় আচ্ছন্ন শিশির ভেজা মেঠো পথে খালি পায়ের উপর ভর করে বিভিন্ন খেজুর গাছ থেকে রস সংগ্রহ করছে গাছিরা।

অনেক কষ্টের সংগ্রহকৃত রস তারা নিজ গ্রামরে অঙ্গিনায় দেশিও পদ্ধতীতে গুড় তৈরী করছে। এসময় গাছিরদের পরিবারের নানা বয়সের ছেলে মেয়েরা গুড় তৈরীর কাজে সহযোগিতা করছে। ওই গাছিদের কষ্টের বিনিমিয়ে তৈরীকৃত খেজুরের গুড়ের সাদ খুব সহজেই পাচ্ছে শহর ও গঞ্জের মধ্য ও উচ্চ বৃত্তরা। কিন্ত তারা অক্লান্ত পরিশ্রম করে প্রতি কেজি খেজুরের গুড় বিক্রয় করছে ৮০ থেকে ১০০ টাকা। যা দিয়ে তাদের নুন আনতে পানতা ফুরায়। সাক্ষাত কালে এসকল তথ্য দিয়েছে চারঘাট উপজেলার জাফরপুরের গাছি আসাদুল ইসলামসহ অনেক কৃষক।

চারঘাট উপজেলার কৃষি দপ্তরের কৃষিবিদ মনজুর রহমান বলেন, খেজুরের রস সু-স্বাদু পানিও যা মানবদেহে পুষ্টি যোগায়। জেলার প্রায় অঞ্চলে খেজুরের গুড় তৈরী করলেও চারঘাটের বেশ সুনাম রয়েছে। উপজেলায় ৯টি ইউনিয়নে ১ লক্ষ ১৭ হাজর ৯৫০টি খেজুরের গাছ রয়েছে। কৃষকরা খেজুরের বাগান করার বিষয়ে তেমন আগ্রহী নয়। স্বল্প লাভজনক হওয়ায় জমির মালিকরা খেজুর গাছ কেটে ফেলছে। কৃষি দপ্তর থেকে খেজুর গাছ সরবরাহ এবং সকল বিষয়ে পরামর্শ দেয়া হয়।

জেলা কৃষি দপ্তরের অতিরিক্ত পরিচালক দেব দুলাল ঢালি, উপ-পরিচালক সামছুল হক এবং প্রশিক্ষন কর্মকর্তা মঞ্জরুল হক গনমাধ্যকে জানান, পরিস্কার এবং নিরাপদ খেজুরের রস শরীরের জন্য পুষ্টি সঞ্চয় করে থাকে। এই রস থেকে তৈরীকৃত গুড় শীতের পিঠা ও পায়েশের মুল উপকরণ। সৈদী আরবের খেজুর বিশে^র সকল দেশের একটি জনপ্রিয় ফল। তথ্য মতে ওই দেশের খুজুর বাগানের একটি গাছের পরিচর্জার জন্য প্রায় ৩৫ হাজার টাকা ব্যায় করা হয়। অথচ এদেশের কৃষকরা গাছ থেকে ফল উৎপাদন করছে কিন্ত পরিমান মত গাছের পরির্চজা করছে না। তবে কৃষকদের প্রয়োজন মতে কৃষি দপ্তর থেকে সকল সহযোগিতার ব্যবস্থপনা রয়েছে।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!