সর্বশেষ:
পাকিস্তানের দোসর-তাঁবেদাররা মুক্তিযুদ্ধের চেতনা ও গণহত্যার স্মৃতি মুছে ফেলতে তৎপর রয়েছে : কৃষিমন্ত্রী ‘ঝাল মুড়ি বিক্রি করে জীবন চলে মর্জিনা বেগমের’ উন্নয়নশীল দেশে উত্তোরণে মহাদেবপুর থানা পুলিশের আনন্দ উদযাপন মহাদেবপুরে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন আজ ঐতিহাসিক ৭ মার্চ বাংলাদেশের ঝুঁড়ি এখন খাদ্যে পরিপূর্ণ :কৃষিমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে পৃথিবীতে মর্যাদার আসনে উন্নীত করেছেন : কৃষিমন্ত্রী বারহাট্টায় আগুনে নিঃস্ব পরিবার মহাদেবপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মাঝে উন্নত জাতের বকনা গরু বিতরণ ‘মধুপুর পৌর নির্বাচনে জনগণ নির্বাচিত হয়েছে : নব-নির্বাচিত মেয়র’
ফেসবুক-ইউটিউবকে আইনের আওতায় আনা হবে -তথ্যমন্ত্রী

ফেসবুক-ইউটিউবকে আইনের আওতায় আনা হবে -তথ্যমন্ত্রী

:: চপল মাহমুদ ::

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ফেসবুক-ইউটিউবের মতো সামাজিক যোগাযোগ মাধ্যম নানাধরনের গুজব ছড়িয়ে ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিভিন্ন রকমের মানহানিকর ঘটনা ঘটােেচ্ছ। এসব রোধে ফেসবুক-ইউটিউবের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমকে আইনের আওতায় আনা হবে।

উন্নত বিশ্বের বিভিন্ন দেশে ইতোমধ্যেই সার্ভিস প্রোভাইডার হিসেবে ইউটিউব ফেসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমকে আইনের আওতায় আনা হয়েছে। আমাদের বিদ্যমান ডিজিটাল সিকিউরিটি আইন সংশোধন করে বাংলাদেশেও একই পরিকল্পনা করা হচ্ছে।

তথ্যমন্ত্রী বলেন, প্রতিবছর বিজ্ঞাপনের মাধ্যমে ফেসবুক-ইউটিউব বিপুল অঙ্কের টাকা একপ্রকার হাতিয়ে নিচ্ছে। যা বন্ধ হওয়া উচিত। ইউটিউব-ফেসবুকের আয়কে কিভাবে করের আওতায় আনা যায় তা জানতে চেয়ে তথ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর আমি এনবিআর চেয়ারম্যানের কাছে একটি চিঠি লিখেছি।

তিনি আরো বলেন, বাংলাদেশে এখন ফেসবুক-ইউটিউবের বড় বাজার সৃষ্টি হয়েছে। কিন্তু এখানে তাদের কোন অফিস নেই। ইতিমধ্যেই আমরা ফেসবুক ও গুগল কর্তৃপক্ষের সাথে আলাপ করেছি। তারা প্রাথমিকভাবে এখানে এজেন্ট নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এটি এখন বৈশ্বিক সমস্যা।
ফেসবুক ইউটিউবের মাধ্যমে মানহানিকর যেসব ঘটনা ঘটছে সেসব রোধে বৈশ্বিকভাবে একটি সিদ্ধান্তে আসারও পরামর্শ দেন তথ্যমন্ত্রী।

গতকাল রোববার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি) ও অভিনয় শিল্পী সংঘের যৌথ আয়োজনে ‘উগ্রবাদ ও সাইবার অপরাধ প্রতিরোধে করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সিটিসিসি’র প্রধান ও ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিআইজি) মনিরুল ইসলামের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন অভিনয় শিল্পী সংঘের সভাপতি শহীদুজ্জামান সেলিম। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, অভিনেতা ড. ইনামুল হক, মামুনুর রশীদ, কে এস ফিরোজ, জাহিদ হাসান, তৌকির আহমেদ, চঞ্চল চৌধুরী প্রমুখ।

সেমিনারে মূল বিষয় নিয়ে আলোচনা করেন সিটিটিসি’র অতিরিক্ত উপ-কমিশনার মাহফুজা লিসা ও অভিনয় শিল্পী সংঘের যুগ্ম সাধারণ সম্পাদক রওনক হাসান।

সভাপতির বক্তব্যে মনিরুল ইসলাম বলেন, আমরা সাইবার সুরক্ষার জন্য কাজ করছি। শুধু আইন প্রয়োগ করে নয়, সচেতনতা বৃদ্ধি করে সাইবার ক্রাইম নিয়ন্ত্রণ করতে হবে। সংস্কৃতিমনা সহনশীল প্রজন্ম ও সাইবার এথিকস প্রজন্ম গড়ে তুললে সাইবার ক্রাইম রোধ করা সম্ভব হবে বলে মনে করি।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!