আজ ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের ত্রিবার্ষিক সম্মেলন

আজ ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের ত্রিবার্ষিক সম্মেলন

:: নিউজ বুক ডেস্ক ::

ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে আজ শনিবার। বেলা ১১টায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে মহানগর উত্তর ও দক্ষিণের ত্রিবার্ষিক কাউন্সিল উদ্বোধন করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর বিকালে রমনার বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে কাউন্সিলের দ্বিতীয় অধিবেশনে দুই মহানগরের সভাপতি-সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করবেন ওবায়দুল কাদের।

দলীয় সূত্র মতে, এবার স্বচ্ছ ভাবমূর্তির একটি চ্যালেঞ্জিং কমিটি উপহার দেবেন প্রধানমন্ত্রী। অন্যদিকে সম্মেলনকে সামনে রেখে শীর্ষ পর্যায়ের নেতৃত্ব নিয়ে নেতাকর্মীদের মধ্যে চলছে নানা জল্পনা-কল্পনা। পদপ্রত্যাশী নেতাদের নিয়ে চলছে নানা সমীকরণ। সম্মেলনকে সামনে রেখে দলের কেন্দ্রীয় কার্যালয় ও দলীয় সভানেত্রীর কার্যালয়ে শোভা পাচ্ছে নানা পোস্টার-ব্যানার আর ফেস্টুন। শুধু তাই নয়, শাহবাগ, মিন্টু রোড ও কাকরাইল এলাকাতেও শোভা পাচ্ছে পদপ্রত্যাশীদের বিভিন্ন পোস্টার। পদের জন্য দলীয় কার্যালয় আর কেন্দ্রীয় নেতাদের কাছে ধরনা দিয়েছেন ঢাকা মহানগরের উত্তর ও দক্ষিণের নেতারা। এবারের সম্মেলনে নগরের দুই শীর্ষপদে পরিবর্তনের আভাস পাওয়া যাচ্ছে। নবীন-প্রবীণের সমন্বয়ে কমিটি হবে।

চাঁদাবাজি, টেন্ডারবাজি, ক্যাসিনো কেলেঙ্কারি, অর্থের বিনিময়ে অনুপ্রবেশকারীদের কমিটিতে স্থান দেওয়াসহ নানা অপকর্মের সঙ্গে জড়িত নেতারা নতুন কমিটিতে স্থান পাবে না। স্বচ্ছ ভাবমূর্তির নেতারা এবার কমিটিতে স্থান পাবে। ইতোমধ্যে বিতর্কিত ও অনুপ্রবেশকারী নেতাদের একটি তালিকা তৈরি করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি নতুন নেতৃত্বে কারা আসবেন তারও একটি তালিকা করেছেন তিনি।

এ বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, সম্মেলনের মাধ্যমে পরিবর্তন আসাটা স্বাভাবিক। এবারও মহানগরের অধিকাংশ পদে পরিবর্তন আসতে পারে বলে জানান তিনি। দলীয় সূত্র জানায়, মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি পদে শেষ মুহূর্তে আলোচনায় আছেন অবিভক্ত ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বর্তমান সভাপতি একেএম রহমত উল্লাহ ও সহসভাপতি শেখ বজলুর রহমানের নাম।

সাধারণ সম্পাদক পদে বর্তমান কমিটির সাধারণ সম্পাদক সাদেক খান এমপি, যুগ্ম সাধারণ সম্পাদক এসএম মান্নান কচি, বর্তমান কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা এমএ কাদের খান ও সদস্য বিএম সিরাজুল ইসলাম আলোচনায় রয়েছেন।

মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি পদে বর্তমান কমিটির সহসভাপতি আবু আহমেদ মন্নাফী, অভিন্ন ঢাকা মহানগর কমিটির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কামরুল ইসলাম ও নুরুল আমিন রুহুলের নাম শোনা যাচ্ছে।

সাধারণ সম্পাদক পদে প্রার্থী হলেন ২৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ওমর বিন আবদুল আজিজ (তামিম), তিনি অভিন্ন ঢাকা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এমএ আজিজের ছেলে। এ ছাড়া বর্তমান কমিটির সহসভাপতি আওলাদ হোসেন, সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীলিপ কুমার রায়, সাংগঠনিক সম্পাদক মোর্শেদ কামাল এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক আখতার হোসেনের নামও শোনা যাচ্ছে। এ ছাড়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে প্রার্থী পরিবর্তন হলে সে ক্ষেত্রে সাধারণ সম্পাদক পদে থাকতে পারেন সাঈদ খোকন।

এর আগে ২০১৬ সালের ১০ এপ্রিল মহানগর আওয়ামী লীগ উত্তর-দক্ষিণ, ৪৫টি থানা, ১০০টি ওয়ার্ড ও ইউনিয়নগুলোর সভাপতি এবং সাধারণ সম্পাদকদের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সে সময়ের সাধারণ সম্পাদক প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলাম। এরপরই ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!