সর্বশেষ:
‘ঘরই কাল হলো লাকির’ সাংবাদিক মুজাক্কির হত্যাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে বগুড়ায় সাংবাদিকদের মানববন্ধন বীর মুক্তিযোদ্ধা কয়েস উদ্দীনকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন চলে গেলেন বিশিষ্ট অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদ পৌর নির্বাচনে বগুড়ায় সৎ ও যোগ্য প্রার্থীকে নির্বাচিত করতে সুজনের পদযাত্রা ও মানববন্ধন সাপাহারে অবৈধভাবে লাইসেন্স ছাড়াই চলছে ২২ টি স’মিল মান্দায় বঙ্গবন্ধু’র ম্যুরাল নির্মান কাজের উদ্বোধন সাপাহারে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন অমর একুশে স্মরণে টাঙ্গাইল মুক্তিযোদ্ধা সন্তান সংসদের শ্রদ্ধাঞ্জলি পাইস্কা উচ্চ বিদ্যালয় ধ্বংসের হাত থেকে রক্ষার দাবীতে আলোচনা সভা
ধনবাড়ীতে রাত জেগে পেঁয়াজ ক্ষেত পাহারা দিচ্ছেন কৃষকরা

ধনবাড়ীতে রাত জেগে পেঁয়াজ ক্ষেত পাহারা দিচ্ছেন কৃষকরা

:: টাঙ্গাইল প্রতিনিধি ::

টাঙ্গাইলের ধনবাড়ীতে কৃষকরা সারা রাত জেগে পেঁয়াজ ক্ষেত পাহারা দিচ্ছেন। পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় চুরির ভয়ে তারা রাত জেগে পাহারা দিচ্ছেন। বাজারে নতুন পেঁয়াজ কিছু-কিছু আসতে শুরু করলেও দামে তেমন একটা প্রভাব পড়েনি তবে দাম কিছুটা কমের দিকে। তারপরও পেঁয়াজের দাম থাকায় চুরির ভয়ে পেঁয়াজ ক্ষেতেই রাত জেগে পাহারা দিতে হচ্ছে কৃষকদের।

কৃষকরা জানান, ১৫ থেকে ২০ দিনের মধ্যেই পুরোপুরি নতুন পেঁয়াজ বাজারে আসবে। নতুন পেঁয়াজ বাজারে আসলেই দাম অনেকটা কমে যাবে। অনেক কৃষক পেঁয়াজ চুরির ভয়ে অপরিপক্ব পেঁয়াজ বাজারে ভালো দাম পাওয়ায় বিক্রি করে দিচ্ছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার কয়ড়া গ্রামের কৃষক আজহারুল ইসলাম আজা, আ. হালিম, মো. কবির হোসেন, মুশুদ্দি দক্ষিণ পাড়া গ্রামের তোঁতা হাজী, হাদিরা গ্রামের আ. ছালাম তাদের পেঁয়াজ ক্ষেতের পাশে ছোট করে ঘর তুলে সারা রাত পাহারা দেন পেঁয়াজ চুরির ভয়ে। আগামী ১৫ থেকে ২০ দিনের মধ্যে ক্ষেতের পেঁয়াজ তুলে রোদে শুকিয়ে নেওয়ার পরপরই উৎপাদিত পেঁয়াজ বাজারে বিক্রির করতে পারবেন।

কৃষক আজহারুল ইসলাম আজা জানান, এক বিঘা জমিতে পেঁয়াজ ৩০ থেকে ৩২ হাজার টাকা পর্যন্ত খরচ হয়। প্রতি বিঘায় ৩০ মন থেকে ৩৫ মন পর্যন্ত পেঁয়াজ উৎপাদন হয়। শুধু আজহারুল ইসলাম আজাই নন এখানকার অধিকাংশ কৃষক অধিক মুনাফার আশায় পেঁয়াজ চাষ করে থাকেন। কৃষক আ. ছালাম জানান, আমার পাশের ক্ষেত থেকে এক কৃষকের অনেক পেঁয়াজ চুরি হয়ে গেছে। তার জন্য রাত জেগে পাহারা দেই।

ধনবাড়ী উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা ফরিদ জানান, এ অঞ্চলের জমি পেঁয়াজ চাষের জন্য খুবই উপযোগী। এখানে পেঁয়াজের ফলনও ভাল হয়। তিনি আরও জানান, এ বছর এখানকার কৃষকরা পেঁয়াজ চাষে লাভবান হবেন।

ধনবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহবুবুর রহমান বলেন, আমরা আশা করছি আগামী দু থেকে তিন সপ্তাহের মধ্যে বাজারে নতুন পেঁয়াজ পুরোপুরি আসবে। নতুন পেঁয়াজ পুরোপুরি বাজারে এলেই দাম ক্রয় ক্ষমতার মধ্য চলে আসবে। পেঁয়াজ পাহারার বিষয়ে তিনি বলেন, কৃষকের পেঁয়াজ রক্ষারস্থার্থে কৃষকরা ক্ষেতেই পাহারা দিতেই পারেন। এটা অস্বাভাবিক কিছু না।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!