১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ

১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ

:: নিউজ বুক ডেস্ক ::

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন হত্যা, ধর্ষণ, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগসহ মানবতাবিরোধী কর্মকাণ্ডে যারা পাকিস্তানি বাহিনীকে সহযোগিতা করেছিল, সেসব স্বাধীনতাবিরোধী রাজাকারদের প্রকাশ করেছে সরকার।

মহান বিজয় দিবসের প্রাক্কালে আজ রোববার সচিবালয় সংলগ্ন সরকারি পরিবহন পুল ভবনের ৬ তলায় মুক্তিযুদ্ধবিষযক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ১০ হাজার ৭৮৯ রাজাকারের প্রথম তালিকা প্রকাশ করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

সংবাদ সম্মেলনে বীর মুক্তিযোদ্ধাদের একটি তালিকাও প্রকাশ করেন তিনি।

জানা গেছে, গত ২৬ মে সংসদীয় কমিটির বৈঠকে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের চিঠির পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেশব্যাপী রাজাকারের তালিকা প্রণয়নের কাজ শুরু করে। সংসদীয় কমিটির ওই বৈঠকে মন্ত্রণালয় জানায়, রাজাকার, আলবদর, আলশামস, শান্তি কমিটির সদস্যদের তালিকা সংগ্রহ করে তা রক্ষণাবেক্ষণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে আধা সরকারি (ডিও) চিঠি পাঠানো হয়।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ওই বৈঠক শেষে কমিটির সভাপতি শাজাহান খান সাংবাদিকদের বলেছিলেন, রাজাকারের তালিকা হাতে আসা শুরু হয়েছে। মন্ত্রণালয় বলেছে, এই ১৬ ডিসেম্বর থেকে যতটুকু আসবে পর্যায়ক্রমে প্রকাশ করা হবে। একই সঙ্গে মুক্তিযোদ্ধাদের তালিকাও প্রকাশ করা হবে বলে জানান তিনি। এদিকে, গত ২৫ আগস্ট সংসদীয় কমিটির বৈঠকে রাজাকারদের তালিকা সংগ্রহের কাজ শুরু হয়েছে বলে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় জানায়।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!