যে গ্রামে ৪৮ বছরেও উন্নয়নের ছোঁয়া লাগেনি

যে গ্রামে ৪৮ বছরেও উন্নয়নের ছোঁয়া লাগেনি

:: টাঙ্গাইল প্রতিনিধি ::

টাঙ্গাইলের বাসাইল উপজেলার কাউলজানী ইউনিয়নের বালিয়া গ্রাম । যেখানে স্বাধীনতার ৪৮ বছরেও উন্নয়নের ছোঁয়া লাগেনি। রাস্তার অভাবে বছরের ৬মাস পানি বন্দী থাকে এই গ্রামের মানুষেরা। আয়তনে খুব একটা বড় না হলেও পরিবার রয়েছে ৩৩৯টি এবং মোট লোকসংখ্যা প্রায় ২০০০জন।

রাস্তা-ঘাট, শিক্ষা, চিকিৎসাসহ সকল প্রকার স্বাস্থ্যসেবা হতে বঞ্চিত এই গ্রামের হাজারো মানুষ। নুন্যতম নাগরিক সুযোগ সুবিধাটুকু পায় না বালিয়া গ্রামের মানুষেরা। বাসাইল উপজেলা সদর হতে গ্রামটির দুরত্ব মাত্র ৫ কিমি কিন্তু অপ্রতুল যোগাযোগ ব্যবস্থার কারনে প্রায় ১৫কিমি ঘুরে উপজেলা সদরে আসতে হয়। ভাঙ্গাচুড়া যে টুকু রাস্তা রয়েছে তা প্রতিবছর সাধারন বর্ষায় প্রায় ৫ফুট পানিতে তলিয়ে যায়। শুকনো মৌসুমে একটু বৃষ্টি হলেও চলাচলের অযোগ্য হয়ে যায়। তাই শুকনো মৌসুমে অনেকে জমির আইল ধরে চলাচল করলেও বর্ষায় তা সম্ভব হয় না।

কোন শিক্ষা প্রতিষ্ঠান না থাকায় শিক্ষার হার খুবই কম। নেই কোন স্বাস্ব্যকেন্দ্র, ফলে গর্ভবতী মায়েদের সম্ভাব্য বিপদ এড়াতে এক মাস পূর্বেই উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি রাখতে হয়। বালিয়া গ্রামের মানুষেরা প্রধানত কৃষিজীবি হলে বেশির ভাগ পরিবারে প্রবাসী রয়েছে। ফলে প্রতি বছর প্রচুর পরিমানে রেমিটেন্স আসে। তারপরও গ্রামীন অবকাঠামোর সন্তুষ জনক উন্নয়ন না হওয়ায় সাধারন গ্রামবাসীর মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে।

গ্রামবাসী অনেকের সাথে কথা বলে জানা যায়, বালিয়া গ্রামের যোগাযোগ ব্যবস্থা এতোটাই অনুন্নত যে এই গ্রামে কেউ ছেলে বা মেয়ে বিয়েই দিতে চায় না। কৃষি কাজের ক্ষেত্রে নানা ধরনের সমস্যার মোকাবেলা করতে হয় । সরকার স্কুল করতে চাইলে গ্রামবাসী জমি দিতে প্রস্তুত রয়েছে। তবে স্থানীয়রা মনে করেন জনপ্রতিনিধি ও সরকারের প্রচেষ্টা থাকলে বর্তমান অবস্থার খুব দ্রুতই অবসান ঘটবে।

এ ব্যাপারে স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম (ভিপি জোয়াহের) জানান, আগামী দুই মাসের মধ্যে বালিয়া গ্রামের উন্নয়ন মুলক কাজ শুরু হবে। এমনকি পরিকল্পনা অনুযায়ী খুব দ্রুত সময়ের মধ্যে বালিয়াসহ উপজেলার বিভিন্ন গ্রামের উন্নয়ন মুলক কাজের চিত্র সকলেই দেখতে পাবে।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!