ধনবাড়ীতে ট্রাক্টরের দৌরাত্বে রাস্তাঘাটের বেহাল দশা, শব্দ দূষণ ও ধুলোবালিতে অতিষ্ঠ জনজীবন !!!

ধনবাড়ীতে ট্রাক্টরের দৌরাত্বে রাস্তাঘাটের বেহাল দশা, শব্দ দূষণ ও ধুলোবালিতে অতিষ্ঠ জনজীবন !!!

:: বিডি নিউজ বুক ডেস্ক ::

টাঙ্গাইলের ধনবাড়ীতে প্রায় দেড়শতাধিক ট্রাক্টরের দৌরাত্বে রাস্তা-ঘাটের বেহাল দশা দেখা দিয়েছে। ট্রাক্টরের বিকট শব্দ দূষণের পাশাপাশি ধূলোবালিতে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। প্রতিদিন এসব ট্রাক্টর ও ট্রলিতে বালু, মাটি, ইট বা অন্যান্য মালামাল পরিবহন করা হচ্ছে। প্রায় ক্ষেত্রেই অপ্রাপ্ত বয়স্ক এবং অদক্ষ চালকরা এসব ট্রাক্টর চালিয়ে থাকে। তাদের ট্রাফিক আইন-কানুন সম্পর্কেও তেমন কোন ধারণা নেই। অন্যদিকে ট্রাক্টর-ট্রলির বিকট শব্দ ও হর্ণে রাস্তার উভয় পাশের বসতবাড়ির লোকজন চরমভাবে দূর্বিসহ জীবন যাপন করতে বাধ্য হচ্ছেন।

এলাকাবাসীর অভিযোগ, উপজেলার বিভিন্ন স্থানের আবাদি জমি বা নদী-নালা থেকে অবৈধভাবে ভেকু বা ড্রেজার মেশিন দিয়ে উত্তোলিত বালু ও মাটি নিয়ে বিভিন্ন এলাকার পুকুর, জলাশয়, বসতভিটা ভরাট করা হচ্ছে বা ইটভাটায় সরবরাহ করা হচ্ছে। প্রতিদিন ভোর হতে গভীর রাত পর্যন্ত দ্রæতগতিতে এ তান্ডব চালানো হয়। এতে দিনের বেলায় রাস্তার কাছে থাকা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নিরাপদে রাস্তায় চলাচল করতে পারছে না। দ্রæতগতির এ সব টাক্টরের ভয়ে শিক্ষার্থীরা সর্বদা দুর্ঘটনার আশঙ্ককা নিয়ে রাস্তা পারাপার হয়ে থাকে। শিক্ষা প্রতিষ্ঠানে শিশুদের একাএকা পাঠাতে অভিভাবকদের ভয়ে থাকতে হয়। অপরদিকে রাস্তার কাছে থাকা মসজিদগুলোর নামাজিরা অনেক সময় এসব ট্রাক্টরের বিকট শব্দে ঠিকমত নামাজ আদায় করতে পারেন না।

বালু ও মাটি ভর্তি ট্রাক্টরগুলোর বিকট শব্দে আশেপাশের বসতবাড়ির ছোট ছোট শিশুরা দিনের বেলা ঘুমোতেও পারে না। বিকট শব্দ শুনে শিশুরা সহজেই ভয় পেয়ে কান্না করে। ট্রাক্টরের বিকট শব্দ দূষণ ও ধুলোবালিতে রাস্তার পাশের পরিবেশ দূষিত হচ্ছে। যার ফলে এসব এলাকার লোকজন শ্বাসকষ্ট জনিত রোগসহ নানা জটিল রোগে আক্রান্ত হচ্ছে। শিক্ষার্থীরা নিয়মিতভাবে পড়াশুনাও করতে পারছে না। এমনকি অতি শব্দে বিভিন্ন সরকারী বা বেসরকারী প্রতিষ্ঠানের অফিসিয়াল কাজকর্মও ব্যহত হচ্ছে। বিকট শব্দে অসুস্থ্য ব্যক্তিরা আরো অসুস্থ্য হয়ে পড়ছে। অপরদিকে অতিমাত্রায় এসব অবৈধ গাড়ি চলাচলে সরকারের কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত গ্রামীণ জনপদের রাস্তাঘাট ভেঙে গিয়ে যাতায়াতের অযোগ্য হয়ে পড়েছে।

ধনবাড়ী পৌরসভার কলেজপাড়ার বাসিন্দা ও সিবিও’র আহবায়ক মো. আব্দুছ ছামাদ বিডি নিউজ বুক টোয়েন্টিফোর ডট নেটকে জানান, ট্রাক্টরের ভয়ে রাস্তায় ঠিকমত যাতায়াত করা য়ায় না। রাস্তার পথচারী ছাড়াও ওইসব রাস্তায় চলাচলকারী ছোট যান রিক্সা, ভ্যান, ব্যাটারিচালিত ইজিবাইক গুলোকে ট্রাক্টরের জন্য রাস্তার পাশে দাড়িয়ে থাকতে হয়। ড্রাইভিং লাইসেন্স বিহীন অনভিজ্ঞ ও কম বয়সী চালকেরা পাল্লা দিয়ে দ্রæত গতিতে গাড়ি চালাতে গিয়ে নানা রকম দূর্ঘটনা সম্মুখিন হচ্ছে। ধারে-কাছের বসতবাড়ি ও জানমালের ব্যাপক ক্ষতি করছে।

কৃষি বান্ধব সরকারের ভর্তুকি দেওয়া এসব ট্রাক্টর জমি চাষাবাদ না করে প্রশাসনের নাকের ডগায় মালবাহী যান হিসেবে যত্রতত্র ব্যবহার হচ্ছে। একদিকে যেমন শব্দ ও পরিবেশ দূষণ, অন্যদিকে নানা ক্ষয়ক্ষতি করার কারণে এ দানব যন্ত্রটি নিয়ে ইতোমধ্যেই এলাকায় আলোচনা-সমালোচনার ঝড় বইতে শুরু করেছে।

এ ব্যাপারে ধনবাড়ী উপজেলা নির্বাহী অফিসার আরিফা সিদ্দিকা বিডি নিউজ বুক টোয়েন্টিফোর ডট নেটকে বলেন, যে সব ট্রাক্টর ও ট্রলি অবৈধভাবে চলে তাদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!