মঙ্গলের আকাশে উঠবে সুপারমুন

মঙ্গলের আকাশে উঠবে সুপারমুন

করোনাভাইরাসের সংক্রমণ আটকাতে গৃহবন্দি প্রায় গোটা বিশ্ব। চীনের পর যুক্তরাষ্ট্র, ইতালি, স্পেন, ফ্রান্স এবং ব্রিটেনের মতো বিশ্বের পরাশক্তিরা টালমাটাল এই প্রাণঘাতী ভাইরাসের প্রকোপে। কিন্তু এই পরিস্থিতিতে প্রকৃতি আপনাকে এক অভূতপূর্ব দৃশ্য দেখানোর জন্য অপেক্ষা করছে। মঙ্গলবার রাতেই দেখা যাবে সেই দৃশ্য।

বিজ্ঞানের ভাষায় যাকে বলে সুপারমুন। তবে মঙ্গলবার আকাশে যা দেখা যাবে, তাকে ‘সুপার পিঙ্ক মুন’ বলা হচ্ছে। পৃথিবীর একেবারে কাছে চলে আসবে উপগ্রহ চাঁদ। তাই তাকে আকাশে বেশ বড় আকারে দেখা যাবে।

৭ এপ্রিল, মঙ্গলবারই পৃথিবী থেকে সেই দৃশ্য দেখা যাবে। সূর্যাস্তের পর দেখা যাবে সেই দৃশ্য। চলতি বছরের উজ্জ্বলতম এবং বৃহত্তম পূর্ণিমা হতে চলেছে এটি। এপ্রিলের এই সুপারমুনকে ডাকা হচ্ছে ‘গোলাপি চাঁদ’ নামে।

তবে চাঁদ কিন্তু প্রকৃতপক্ষে মোটেই এদিন গোলাপি হয়ে উঠবে না। তাই এই চাঁদকে ‘গোলাপি চাঁদ’ বলা হলেও তা আসলে কিন্তু মোটেই ঠিক না। তবে এই চাঁদ হতে চলেছে এ বছরের সবচেয়ে বড় এবং উজ্জ্বলতম সুপারমুন।

পূর্ণিমার চাঁদ আর সুপার মুনের মধ্যে একটা তফাৎ আছে। পূর্ণিমা সম্পূর্ণ গোল দেখা যায় ঠিকই তবে সুপারমুনের সেই চাঁদ আকারে আরো বড় হয়। কারণ এই বিশেষ সময়ে পৃথিবীর উপগ্রহ চাঁদ পৃথিবীর একেবারে কাছে চলে আসে। তাই দেখতে অনেক বেশি উজ্জ্বল লাগে চাঁদকে।

চাঁদ যে কক্ষপথে ঘুরে, সেই কক্ষপথের সব থেকে দূরের অংশটাকে বলা হয় অ্যাপজি আর সবথেকে কাছের অংশটাকে বলা হয় পেরিজি। সুপারমুনের সময় চাঁদ এই পেরিজিতে চলে আসে। তাই এই সময় চাঁদকে অন্যান্য সময়ের তুলনায় ১৪ শতাংশ বেশি বড় দেখতে লাগে। আর সাধারণের থেকে ৩০ শতাংশ বেশি উজ্জ্বল হয় চাঁদ।

অন্যান্য গ্রহণের মত সুপারমুন দেখার জন্য আলাদা কিছু দরকার নেই। খালি চোখেই দেখা যাবে সেই দৃশ্য। কোন প্রোটেক্টিভ গ্লাস লেন্সের প্রয়োজন নেই। একেবারে সরাসরি তাকিয়ে দেখা যাবে সেই অপূর্ব দৃশ্য।

তবে হ্যাঁ সুপারমুন দেখার সময় অবশ্যই সোশ্যাল ডিস্ট্যান্স বজায় রাখতে হবে অর্থাৎ সামাজিক দূরত্ব রেখেই দেখুন। সবাই মিলে একসঙ্গে রাস্তায় বেরিয়ে এই দৃশ্য উপভোগ করার কোন প্রয়োজন নেই।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!