ধান কেনায় নির্বাচিত কৃষকদের তালিকা খাদ্য-গুদামে ঝুলিয়ে রাখার নির্দেশ

ধান কেনায় নির্বাচিত কৃষকদের তালিকা খাদ্য-গুদামে ঝুলিয়ে রাখার নির্দেশ

:: নিউজ বুক ডেস্ক ::

ধান কেনায় নির্বাচিত কৃষকদের তালিকা খাদ্য গুদামে ঝুলিয়ে রাখার নির্দেশ দিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

এ নির্দেশনা দিয়ে খাদ্যমন্ত্রী বলেন, যেসব কৃষকের কাছ থেকে ধান কেনা হবে, লটারির মাধ্যমে তাদের নির্বাচিত করে সেই তালিকা ইউনিয়ন অফিসের তথ্যকেন্দ্র এবং সরকারি খাদ্য গুদামের অফিসে দৃশ্যমানভাবে ঝুলিয়ে রাখতে হবে।

সোমবার (১৮ মে, ২০২০) খুলনা বিভাগের কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে খাদ্যমন্ত্রী এ নির্দেশনা দেন। এসমযে তিনি অপেক্ষমাণ কৃষকের নামের তালিকা তৈরি রাখতেও সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র খুলনা বিভাগের আওতাধীন জেলাগুলোর জেলা প্রশাসক ও জেলা খাদ্য নিয়ন্ত্রকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে খাদ্যবান্ধব কর্মসূচির তালিকা হালনাগাদ করার ওপর জোর দেন।

কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, এ পর্যন্ত জেলা, উপজেলা ও ইউনিয়নভিত্তিক কতজনকে খাদ্যবান্ধব কর্মসূচির তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে এবং প্রকৃত গরিব, দুঃস্থ কতজনকে নতুন করে তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে দ্রুততম সময়ের মধ্যে সেই তথ্য মন্ত্রণালয়ে পাঠাতে হবে।

কৃষকের স্বার্থের কথা চিন্তা করে, তাদের ন্যায্য মূল্য নিশ্চিত করার জন্য ধান-চাল কেনার ক্ষেত্রে ধানকে অগ্রাধিকার দিতে হবে বলে উল্লেখ করেন খাদ্যমন্ত্রী।

তিনি বলেন, লটারির মাধ্যমে প্রকৃত কৃষকদের মধ্য থেকে কৃষক নির্বাচন করা হবে। যদি কোনো কৃষক তার স্লিপ মধ্যস্বত্বভোগীদের নিকট বিক্রি করে তাহলে সেই কৃষকের কার্ড বাতিল করা হবে এবং সেসব মধ্যস্বত্বভোগীদের আইনের আওতায় এনে কঠোর শাস্তি দেওয়া হবে।

কোনো কৃষক যেন খাদ্যগুদামে ধান দিতে এসে ফেরত না যায় এবং কোনোভাবেই যেন হয়রানির শিকার না হয় সে বিষয়ে সংশ্লিষ্টদের সতর্ক করেন খাদ্যমন্ত্রী।

ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে কোনোভাবেই পুরান চাল নেয়া যাবে না বলে নির্দেশনা দেন খাদ্য সচিব মোছাম্মৎ নাজমানারা খানুম। বস্তার গায়ে অবশ্যই স্টেনসিল ব্যবহার করার নির্দেশ দেন তিনি।

খুলনার বিভাগীয় কমিশনার, খুলনা আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক ছাড়াও কুষ্টিয়া, বাগেরহাট, চুয়াডাঙ্গা, যশোর, মাগুরা, ঝিনাইদহ, মেহেরপুর ও সাতক্ষীরার জেলা প্রশাসক এবং খুলনা বিভাগের আওতাধীন জেলাগুলোর জেলা খাদ্য নিয়ন্ত্রকরা ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন।

ধান কেনায় নির্বাচিত কৃষকদের তালিকা খাদ্য-গুদামে ঝুলিয়ে রাখার নির্দেশ শিরোনামের সংবাদটির তথ্য খাদ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তি ও বিডি নিউজ সংবাদ মাধ্যম থেকে সংগ্রহ করা হয়েছে।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!