সর্বশেষ:
‘মহাদেবপুরে এবার গম চাষে বাম্পার ফলনের সম্ভাবনা’ বগুড়ায় বাসের চাপায় সিএনজির ৪ যাত্রী নিহত ধনবাড়ীতে পিকআপ ভ্যান ও ট্রলির মুখোমুখি সংঘর্ষে নিহত -১ : আহত ৫ ‘ঘরই কাল হলো লাকির’ সাংবাদিক মুজাক্কির হত্যাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে বগুড়ায় সাংবাদিকদের মানববন্ধন বীর মুক্তিযোদ্ধা কয়েস উদ্দীনকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন চলে গেলেন বিশিষ্ট অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদ পৌর নির্বাচনে বগুড়ায় সৎ ও যোগ্য প্রার্থীকে নির্বাচিত করতে সুজনের পদযাত্রা ও মানববন্ধন সাপাহারে অবৈধভাবে লাইসেন্স ছাড়াই চলছে ২২ টি স’মিল মান্দায় বঙ্গবন্ধু’র ম্যুরাল নির্মান কাজের উদ্বোধন
জাতীয় বাজেটে সংস্কৃতি খাতকে অবহেলা করা হয়েছে

জাতীয় বাজেটে সংস্কৃতি খাতকে অবহেলা করা হয়েছে

:: বিনোদন প্রতিবেদক – ঢাকা ::

২০২০-২১ অর্থবছরের জন্য সংস্কৃতি খাতে ৫ শত ৭৯ কোটি ২৬ লাখ টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে। গতবার এই খাতে যা ছিল ৫ শত ৭৫ কোটি টাকা।

বরাবরের মতোই জাতীয় বাজেটে সংস্কৃতি খাতকে অবহেলা করা হয়েছে বলে বিডি নিউ বুক টোয়েন্টিফোর ডট নেটকে এ মন্তব্য করেছেন নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ।

বৃহস্পতিবার (১১ জুন) স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে অনুষ্ঠিত সংসদ অধিবেশনে ২০২০-২১ অর্থবছরের জন্য মোট ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেটের শিরোনাম ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথ পরিক্রমা।

জাতীয় বাজেট ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মামুনুর রশীদ বিডি নিউ বুক টোয়েন্টিফোর ডট নেটকে বলেন,‘সরকারের দায়িত্বশীল লোকেরা বিভিন্ন সভা-সেমিনারে সংস্কৃতিকে এগিয়ে নেয়ার কথা বলেন। কিন্তু জাতীয় বাজেটে প্রতিবারই আমরা দেখি সংস্কৃতি খাতকে অবহেলা চিত্র। মানবিক মূল্যবোধের সমাজ নির্মাণ করতে হলে সংস্কৃতি খাতকে গুরুত্ব দিতে হবে। এই খাতে বাজেটও বাড়াতে হবে। কিন্তু সরকারের নীতি-নির্ধারণী মহল যেন সেটা বুঝেও না বোঝার ভান করে থাকেন।’

আরও পড়ুন : বাজেটে বরাদ্দ নিয়ে ক্ষুব্ধ সাংস্কৃতিক ব্যক্তিত্বরা

নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার বিডি নিউ বুক টোয়েন্টিফোর ডট নেটকে বলেন,‘সংস্কৃতি খাত প্রতিবারই অবহেলার শিকার হয়। তবে এবারের চিত্রটা ভিন্ন। আমি মনে করি, স্বাস্থ্য এবং কৃষি বিভাগকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া উচিত এবারের বাজেটে।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ বিডি নিউ বুক টোয়েন্টিফোর ডট নেটকে বলেন, ‘এবার যেহেতু বিশেষ পরিস্থিতি, তাই এবারের প্রেক্ষাপটটি একেবারেই অন্যরকম। তবে আমাদের দাবি ছিল সংস্কৃতি খাতের বাজেট জাতীয় বাজেটের ১ শতাংশ হোক। সেই দাবিটি এখনো আছে।

তবে এবারের পরিস্থিতি বিবেচনায় শুধু এটুকু বলতে হয় সংস্কৃতি খাতের বাজেট আরেকটু বাড়ানো যেত। এটি এ কারণেই বলছি যে, করোনা মহামারীর পরিস্থিতিতে আইনশৃংখলা বাহিনী পাশাপাশি অনেকেই কাজ করছেন। সেই দিক থেকে পরিস্থিতি একটু ভালো হলে সারা দেশের সংস্কৃতিকর্মীদের মাধ্যমে জনগণের মধ্যে সচেতনতা বোধ জাগিয়ে তোলা, মানবিকতাবোধ জাগিয়ে তোলোর জন্য কাজ করা যেত।’

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!