মধুপুরে ড্রাগন চাষে সফল কৃষক আলীম

মধুপুরে ড্রাগন চাষে সফল কৃষক আলীম

মধুপুরে আব্দুল আলীমের ড্রাগন বাগান।

:: সুজন চাম্বুগং- মধুপুর থেকে ::

টাঙ্গাইলের মধুপুরে ড্রাগন চাষ করে সফলতা পেয়েছেন কৃষক আব্দুল আলীম (৬৩)। সে তার নিজস্ব ৪ বিঘা জমিতে ড্রাগন চাষ করে লাভের মুখ দেখতে শুরু করেছেন। তিনি উপজেলার কুড়াগাছা ইউনিয়নের মালাইত গ্রামে এ ড্রাগন ফল চাষ করেন।

সরেজমিনে ড্রাগন চাষী আলীমের সাথে কথা বলে জানা যায়, তিনি বিটিভিতে কৃষি দিবানিশী অনুষ্ঠান দেখে ড্রাগন চাষের প্রতি আকৃষ্ট হন। আলীম নাটোর থেকে ড্রাগন চাষ সম্পর্কে খোঁজ-খবর নিয়ে ওখান থেকে ৬০ টাকা করে ৮‘শত চারা কিনে ড্রাগনের করেন। বাগনে এখন ফল ধরেছে। প্রতি কেজি ড্রাগন ফল ৩‘শত থেকে ৪‘শত টাকায় বিক্রি হচ্ছে। বাগান করতে এ পর্যন্ত তার খরচ হয়েছে প্রায় ৫ লক্ষ টাকা। তার আশা ভাল ভাবে ড্রাগন ফল বিক্রি করতে পারলে তার আসল টাকা এ বছরই উঠে আসবে। আগামী বছর থেকেই লাভের মুখ দেখবেন বলে তিনি জানান। ধীরে ধীরে তিনি ড্রাগন ফলের চাষ আরও আগামী বৃদ্ধি করবেন।

আব্দুল আলীমের বাড়ী পার্শ্ববর্তী উপজেলা ধনবাড়ীর পানকাটা গ্রামে। তার ২ ছেলে ও ২ মেয়ে। ১ ছেলে একজন সৈনিক। অপরজন ব্যাংকে চাকরী করেন। মেয়েদের বিয়ে দিয়েছেন। কৃষক হিসেবে আব্দুল আলীম একজন সফল কৃষক। তার আশা ড্রাগন চাষে তিনি সফল হবেন।

আরও পড়ুন : কুকুরের দুধ পানে বড় হওয়া ফখরার বিস্ময়কর জীবন

এ ব্যাপরে মধুপর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মাহমুদুল হাসান বিডি নিউজ বুক টোয়েন্টিফোর ডট নেটকে জানান, মধুপুরে ড্রাগনের চাষ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ড্রাগন চাষে কৃষকদের আমাদের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা প্রতিনিয়ত নানাভাবে পরামর্শ প্রদান করে যাচ্ছে। যাতে করে ড্রাগণ চাষ উপজেলায় প্রসার লাভ করে। এতে করে কৃষকরা সাবলম্ভী ও সফল হতে পারে। ড্রাগন ফলে বর্তমানে বেশ চাহিদা রয়েছে।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

২ responses to “মধুপুরে ড্রাগন চাষে সফল কৃষক আলীম”

  1. […] প্রচেষ্টা চালাচ্ছি : প্রধানমন্ত্রী মধুপুরে ড্রাগন চাষে সফল কৃষক আলীম করোনা পরীক্ষা ও স্বল্প সময়ে রিপোর্ট […]

  2. […] আরও পড়ুন :মধুপুরে ড্রাগন চাষে সফল কৃষক আলীম […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!