ইন্টেল নয়, নিজেদের তৈরী চিপ ব্যবহার করবে অ্যাপল

ইন্টেল নয়, নিজেদের তৈরী চিপ ব্যবহার করবে অ্যাপল

:: তথ্য প্রযুক্তি ডেস্ক ::

করোনার কারণে অ্যাপলের ডেভেলপার কনফারেন্স বেশ কয়েকবার পিছিয়ে দেওয়া হলেও অবশেষে এই সম্মেলনের সারাংশ উপস্থাপন করা হল অনলাইনে। প্রথমবারের মত যুক্তরাষ্ট্রের অ্যাপল পার্কের স্টিভ জবস থিয়েটারে দর্শক-বিহীন ডেভেলপার কনফারেন্সে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টিম কুক তাদের আসন্ন বিভিন্ন প্রযুক্তি নিয়ে খোলাসা করেন।

অ্যাপলের আসন্ন আইওএস ১৪ সংস্করণ এবং ইন্টেল চিপের বদলে নিজস্ব এআরএম চিপের ব্যাবহারের ঘোষনা আসে এই সম্মেলনে। আইফোন, আইপ্যাড এবং অ্যাপল ওয়াচে ব্যাবহৃত নিজস্ব এআরএম এবং এসওসি চিপ ব্যাবহারে সফল হবার পর ভবিষ্যতে অ্যাপলের ল্যাপটপ ম্যাকবুক এবং ডেস্কটপ ম্যাকে নিজস্ব চিপ ব্যাবহারের ঘোষনা দিয়েছে প্রতিষ্ঠানটি।

নিজেদের উদ্ভাবিত এআরএম চিপ বর্তমানে ম্যাকে ব্যাবহৃত ইন্টেল চিপের তুলনায় অধিক কার্যকরী এবং কম শক্তি খরচ করে বলেও জানিয়েছেন প্রতিষ্ঠানটির হার্ডওয়্যার বিষয়ক প্রধান।

আমেরিকান কোম্পানি অ্যাপল শীঘ্রই তাদের আইওএস ১৪, আইপ্যাডওএস ১৪, ম্যাক ওএস বিগ সার সংস্করণসহ টিভি ওএস এবং ওয়াচ ওএসের নতুন সংস্করণ নিয়ে আসার কথা জানিয়েছে। প্রতিষ্ঠানটির মতে আগামী মাসেই এসব নতুন সংস্করণের বেটা ভার্সন ডেভেলপারদের জন্য উন্মুক্ত করা হবে। তবে প্রযুক্তি দুনিয়ায় সবকিছুকে ছাড়িয়ে আজকের সবচেয়ে বড় খবর ইন্টেলের চিপ বাদ দিয়ে অ্যাপলের নিজস্ব সিলিকন চিপ ব্যাবহারের সিদ্ধান্ত।

কম শক্তি খরচায় এবং অধিক কর্মক্ষমতায় কাজ করতে সক্ষম অ্যাপলের সিলিকন চিপ, এআরএম চিপ এবং এসওসি চিপ খুব শীঘ্রই ম্যাকবুক এবং ম্যাকে ইন্টেলের চিপের পরিবর্তে ব্যাবহার হতে যাচ্ছে। গ্রাহকদের কাছে এবছরই অ্যাপলের নতুন চিপযুক্ত এসব ডিভাইস পৌছাতে শুরু করবে। এছাড়াও আইফোনের আইওএস এর নতুন সংস্করণ আইওএস ১৪ তে ট্রান্সলেটর সিস্টেম সিরি, ম্যাপস, কার-প্লে এবং বেশ কিছু নিরাপত্তা হালনাগাদ যুক্ত হয়েছে।

সম্পূর্ন নতুন আঙ্গিকে সাজানো হয়েছে ম্যাকের জন্য নতুন সংস্করণ ম্যাক ওএস বিগ সার। ওয়াচ ওএস ৭ এ যুক্ত হয়েছে বেশ কিছু নতুন ফিচার এবং ওয়াচ ফেস। টিভি ওএস ১৪ তে বাচ্চাদের জন্য বিশেষ মোড সংযোজন এবং ফিচার হালনাগাদ করা হয়েছে

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!