সর্বশেষ:
বগুড়ায় বাসের চাপায় সিএনজির ৪ যাত্রী নিহত ধনবাড়ীতে পিকআপ ভ্যান ও ট্রলির মুখোমুখি সংঘর্ষে নিহত -১ : আহত ৫ ‘ঘরই কাল হলো লাকির’ সাংবাদিক মুজাক্কির হত্যাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে বগুড়ায় সাংবাদিকদের মানববন্ধন বীর মুক্তিযোদ্ধা কয়েস উদ্দীনকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন চলে গেলেন বিশিষ্ট অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদ পৌর নির্বাচনে বগুড়ায় সৎ ও যোগ্য প্রার্থীকে নির্বাচিত করতে সুজনের পদযাত্রা ও মানববন্ধন সাপাহারে অবৈধভাবে লাইসেন্স ছাড়াই চলছে ২২ টি স’মিল মান্দায় বঙ্গবন্ধু’র ম্যুরাল নির্মান কাজের উদ্বোধন সাপাহারে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন
শুভ জন্মদিন ডলি জহুর

শুভ জন্মদিন ডলি জহুর

:: বিনোদন প্রতিবেদক ::

অনবদ্য এক অভিনেত্রীর নাম ডলি জহুর। তিনি আপাদমস্তক একজন অভিনেত্রী, সত্যিকারের একজন শিল্পী, একই সঙ্গে চমৎকার বন্ধুসুলভ মানুষও। মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্র- সব মাধ্যমেই দাপটের সঙ্গে কাজ করতে দেখা গেছে তাকে। আজ এই গুণী অভিনেত্রীর জন্মদিন। তাকে নিয়েই এই আয়োজন।

প্রাথমিক জীবন

১৯৫৩ সালের আজকের এই দিনে ঢাকার গ্রিন রোডে জন্মগ্রহণ করেন ডলি জহুর। তার বেড়ে ওঠাও সেখানে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে পড়াশোনা করেন।

অভিনয়ে শুরু

১৯৭৪-৭৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন নাট্যদল ‘নাট্যচক্র’তে যুক্ত হন ডলি জহুর। ওখান থেকেই নিয়মিত কাজ শুরু। নিজের অভিনয় নিয়ে এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, “বিশ্ববিদ্যালয়ের এক অনুষ্ঠানে সিদ্ধান্ত হয়, সমাজবিজ্ঞান বিভাগ থেকে নাটক করা হবে। আমি যেহেতু এলাকায় নাটক করতাম, ভাবছিলাম নাটকে নাম লেখাব। তার আগেই শেখ কামাল ভাই (বঙ্গবন্ধুপুত্র) বললেন, ‘তুই না নাটক করিস, এখানে নাম দে।” বিভাগের এই নাটকের কল্যাণে অভিনেতা ম. হামিদ ডলি জহুরকে নিয়ে আসেন নাট্যচক্রে। দলটির ‘লেট দেয়ার বি লাইট’ নাটকে তিনি প্রথম অভিনয় করেন।

নিয়মিত হওয়া

নাট্যচক্র থেকে অভিনেতা জহুরুল ইসলামের (পরবর্তী সময়ে স্বামী) সঙ্গে কথক নাট্যগোষ্ঠীতে যান ডলি জহুর। ওখানে মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘প্রাগৈতিহাসিক’ নাটকে অভিনয় করেন তিনি। তবে কিছু প্রদর্শনীর পর এই নাটক বন্ধ হয়ে যায়। তখন মামুনুর রশীদ তাকে বাংলা থিয়েটারে ‘মানুষ’ নাটকে অভিনয়ের কথা বলেন। এ বিষয়ে ডলি জহুর বলেন, “সে সময় মামুন ভাই জানিয়েছিলেন, আমাকে মাথায় রেখে তিনি স্ক্রিপ্ট তৈরি করেছেন। আমি ‘মানুষ’ নাটকে কাজ শুরু করলাম। নাট্যচক্রের ১০ বছর পূর্তি উপলক্ষে ম. হামিদ ভাই আর ভাবি আমাকে ‘অনুস্বারের পালা’ নাটকে অভিনয় করতে বললেন। এটিও করলাম। তবে ‘মানুষ’ নাটকে নিয়মিত শো করছিলাম। একবার এটির শো করতে দেশের বাইরে যাই। ওখানে আরণ্যকের ‘ইবলিশ’ নাটকেরও শো হয়। নাজমা ভাবির অবর্তমানে এটিতেও অভিনয় করলাম। পরে দেশে এসে দলটির ‘ময়ূর সিংহাসন’ নাটকে প্রিন্সেস বলাকার চরিত্রে অভিনয় করলাম। এভাবেই আরণ্যকের কর্মী হয়ে গেলাম। তখন অভিনয়ে বেশ নিয়মিত আমি।’

পরিচিতি পাওয়া

মঞ্চে নিয়মিত হওয়ার পর ডলি জহুর কাজ শুরু করেন টেলিভিশনে। আশির দশকে হুমায়ূন আহমেদের ‘এইসব দিনরাত্রি’ নাটকে অভিনয় করে ব্যাপকভাবে পরিচিতি লাভ করেন তিনি।

চলচ্চিত্রে কাজ

ডলি জহুর অভিনীত প্রথম চলচ্চিত্র ‘অসাধারণ’। এর পর অংসখ্য জনপ্রিয় ছবিতে কাজ করেছেন তিনি। তার মধ্যে উল্লেখযোগ্যÑ ‘আগুনের পরশমণি’, ‘বাবা কেন চাকর’, ‘শঙ্খনীল কারাগার’, ‘আনন্দ অশ্রু’, ‘সন্তান যখন শত্রু’, ‘রং নাম্বার’, ‘ঘানি’, ‘দ্বারুচিনি দ্বীপ’, ‘নিরন্তর’, ‘এবাদত’ প্রমুখ।

ব্যক্তিজীবন

১৯৭৬ সালের ৫ নভেম্বর অভিনেতা জহুরুল ইসলামের সঙ্গে বিয়েবন্ধনে আবদ্ধ হন ডলি জহুর। বিয়ের নয় বছর পর তাদের ঘর আলোকিত করে পুত্র রিয়াসাতের জন্ম হয়। ডলি জহুর তার স্বামীকে হারান ২০০৬ সালের ১০ নভেম্বর। সেই থেকে জীবনের কঠিন সংগ্রামের পথ পাড়ি দিয়ে ছেলেকে মানুষ করেছেন। বর্তমানে রিয়াসাত সস্ত্রীক অস্ট্রেলিয়ায় থাকেন। ছেলের সঙ্গেই বছরের বেশিরভাগ সময় কাটে ডলি জহুরের।

অর্জন

চলচ্চিত্রে অনবদ্য অভিনয়ের জন্য দুবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন ডলি জহুর। ১৯৯২ সালে ‘শঙ্খনীল কারাগার’ ছবির জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী এবং ২০০৬ সালে ‘ঘানি’ ছবির জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী হন তিনি।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!