সর্বশেষ:
শাহজাদপুরের ৫নং গালা ইউপি নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশি নাজমুল হক পাকিস্তানের দোসর-তাঁবেদাররা মুক্তিযুদ্ধের চেতনা ও গণহত্যার স্মৃতি মুছে ফেলতে তৎপর রয়েছে : কৃষিমন্ত্রী ‘ঝাল মুড়ি বিক্রি করে জীবন চলে মর্জিনা বেগমের’ উন্নয়নশীল দেশে উত্তোরণে মহাদেবপুর থানা পুলিশের আনন্দ উদযাপন মহাদেবপুরে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন আজ ঐতিহাসিক ৭ মার্চ বাংলাদেশের ঝুঁড়ি এখন খাদ্যে পরিপূর্ণ :কৃষিমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে পৃথিবীতে মর্যাদার আসনে উন্নীত করেছেন : কৃষিমন্ত্রী বারহাট্টায় আগুনে নিঃস্ব পরিবার মহাদেবপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মাঝে উন্নত জাতের বকনা গরু বিতরণ
চলচ্চিত্রের মিষ্টি মেয়ে কবরীর জন্মদিন আজ

চলচ্চিত্রের মিষ্টি মেয়ে কবরীর জন্মদিন আজ

:: বিনোদন ডেস্ক ::

১৯৬৪ সালে সুভাষ দত্তের ‘সুতরাং’ ছবির মাধ্যমে অভিনয়জীবন শুরু। চট্টগ্রামের মেয়ে মিনা পাল চলচ্চিত্রের লাল-নীল জগতে পা দিয়েই নতুন নাম পান ‘কবরী’। অনবদ্য অভিনয়শৈলী দিয়ে ‘মিষ্টি মেয়ে’ হয়ে ওঠা এ তারকার আজ জন্মদিন।

মিনা পাল থেকে কবরী
১৯৬৪ সাল। প্রখ্যাত চলচ্চিত্রকার সুভাষ দত্ত নির্মাণ করবেন ‘সুতরাং’ নামের একটি ছবি। সেই ছবির জন্য চট্টগ্রাম থেকে আনলেন মিনা পাল নামে একটি কিশোরীকে। তখন তার ফিল্মি নাম হয়ে গেল কবরী। ‘সুতরাং’ মুক্তির পর ছবি ও ছবির নায়িকা দেশ-বিদেশে বেশ প্রশংসিত হন। এর পর জনপ্রিয় নায়িকা হিসেবে চলচ্চিত্র দুনিয়ায় কবরীর শুধুই দুর্বার গতিতে এগিয়ে চলা। একে একে কাজ করেন ‘হীরামন’, ‘ময়নামতি’, ‘চোরাবালি’, ‘পারুলের সংসার’, ‘বিনিময়’, ‘আগন্তুক’ এবং জহির রায়হানের উর্দু ছবি ‘বাহানা’ ও ঋত্বিক ঘটকের ‘তিতাস একটি নদীর নাম’ ছবিতে। একদিকে দক্ষ অভিনয়, অন্যদিকে মনকাড়া হাসি দিয়ে সহজেই তিনি দর্শক-হৃদয় হরণ করেন। তাই দর্শক তাকে ‘মিষ্টি মেয়ে’ আখ্যা দিতে ভোলেননি। ১৯৭৮ সালে শহীদুল্লাহ কায়সারের উপন্যাস অবলম্বনে আবদুল্লাহ আল মামুন নির্মিত ‘সারেং বৌ’ ছবির জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার লাভ করেন তিনি।

জন্ম চট্টগ্রামে
ষাটের দশকে চট্টগ্রাম জেলার বোয়ালখালী উপজেলায় জন্মগ্রহণ করেন কবরী। শৈশব ও কৈশোরে তিনি বেড়ে ওঠেন চট্টগ্রাম নগরীতে। ১৯৬৩ সালে মাত্র ১৩ বছর বয়সে নৃত্যশিল্পী হিসেবে মঞ্চে আবির্ভাব কবরীর। তার বাবার নাম শ্রীকৃষ্ণ দাস পাল ও মায়ের নাম শ্রীমতি লাবণ্য প্রভা পাল।

স্মৃতিটুকু থাক
বর্ণাঢ্য ও সংগ্রামী জীবন কবরীর। চলচ্চিত্র ও রাজনৈতিক জীবনে পেয়েছেন সাফল্য। ২০০৮ সালে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। ব্যক্তি ও পারিবারিক জীবনেও রয়েছে বিপুল ঘটনা-অভিজ্ঞতা। এসব নিয়ে ২০১৭ সালের অমর একুশে বইমেলায় কবরী প্রকাশ করেন তার বই ‘স্মৃতিটুকু থাক’। এটি প্রসঙ্গে তিনি বলেছিলেন, ‘আমার জীবনের অজানা কিছু কথা লিখেছি। এটা চার ভাগের এক ভাগ। বইটি পড়ে একজন পাঠকও যদি উপকৃত হন, তবে আমার সার্থকতা। সত্যি বলতে, বই লিখতে বসে আমি কোনো কিছু আড়াল রাখিনি।’ কবরীর বইটির ভূমিকা লিখেছেন কবি নির্মলেন্দু গুণ। ১৯৭৬ সালে মুক্তিপ্রাপ্ত কবরী অভিনীত ‘স্মৃতিটুকু থাক’ ছবিটি মুক্তি পায়। এখান থেকেই বইটির নাম নিয়েছেন কবরী। জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এ অভিনেত্রীর ইচ্ছা, ভবিষ্যতে বইটির দ্বিতীয় খ- বের করবেন।

অভিনেত্রী যখন পরিচালক
চলতি বছরের ১৭ মার্চ থেকে কবরী তার পরিচালিত দ্বিতীয় ছবি ‘এই তুমি সেই তুমি’র শুটিং শুরু করেন। করোনার কারণে আপাতত এর শুটিং বন্ধ রয়েছে। ১৪ বছর আগে তিনি প্রথম ‘আয়না’ শিরোনামের একটি ছবি নির্মাণ করেছিলেন। এটি প্রশংসিত ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারের বিভিন্ন শাখায় সম্মাননা লাভ করে। এ ছাড়া কবরী ছোট পর্দার নাটকও নির্মাণ করেন।

গীতিকবি কবরী
সফল অভিনেত্রী, চলচ্চিত্র নির্মাতা, লেখিকা ও রাজনীতিবিদ একসময় গীতিকবি হিসেবেও আত্মপ্রকাশ করেন। তার সরকারি অনুদানে নির্মিতব্য ‘এই তুমি সেই তুমি’ ছবিতে গান লিখেছেন তিনি। ‘তুমি সত্যি করে বলো তো’ শিরোনামের এই গানে কণ্ঠ দেবেন বরেণ্য সংগীতশিল্পী সাবিনা ইয়াসমিন।

উল্লেখযোগ্য চলচ্চিত্র
‘সুতরাং’ (১৯৬৪), ‘জলছবি’ (১৯৬৫), ‘বাহানা’ (১৯৬৮), ‘আবির্ভাব’ (১৯৬৮), ‘যে আগুনে পুড়ি’ (১৯৬৮), ‘দ্বীপ নেভে নাই’ (১৯৭০), ‘দর্পচূর্ণ’ (১৯৭০), ‘ক খ গ ঘ ঙ’ (১৯৭০), ‘বিনিময়’ (১৯৭০), ‘তিতাস একটি নদীর নাম’ (১৯৭৩), ‘রংবাজ’ (১৯৭৩), ‘মাসুদ রানা’ (১৯৭৪), ‘সুজন সখী’ (১৯৭৫), ‘সাধারণ মেয়ে’ (১৯৭৫), ‘গুন্ডা’ (১৯৭৬), ‘নীল আকাশের নীচে’ (১৯৭৬), ‘ময়নামতি’ (১৯৭৬), ‘আগন্তুক’ (১৯৭৬), ‘আঁকাবাঁকা’ (১৯৭৬), ‘কত যে মিনতি’ (১৯৭৬), ‘অধিকার’ (১৯৭৬), ‘স্মৃতিটুকু থাক’ (১৯৭৬), ‘সারেং বৌ’ (১৯৭৮), ‘বধূ বিদায়’ (১৯৭৮), ‘আরাধনা’ (১৯৭৯), ‘বেঈমান’ (১৯৭৯), ‘অবাক পৃথিবী’ (১৯৭৯), ‘কাঁচ কাটা হীরা’ (১৯৭৯), ‘উপহার’ (১৯৭৯), ‘মতিমহল’ (১৯৭৯), ‘অরুণ বরুণ কিরণমালা’ (১৯৭৯), ‘সাত ভাই চম্পা’ (১৯৭৯), ‘হীরামন’ (১৯৭৯), ‘দেবদাস’ (১৯৭৯), ‘দুই জীবন’ (১৯৮৭) প্রভৃতি।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!