মুজিব বর্ষ উপলক্ষে চলছে বৃক্ষ রোপন, দুর্বৃত্তরা মধুপুরে করলো ১০ হাজার বৃক্ষ কর্তন

মুজিব বর্ষ উপলক্ষে চলছে বৃক্ষ রোপন, দুর্বৃত্তরা মধুপুরে করলো ১০ হাজার বৃক্ষ কর্তন

:: মধুপুর প্রতিনিধি ::

মুজিব জন্মশত বার্ষিকী উপলক্ষে সরাদেশে চলছে বৃক্ষ রোপণ কর্মসূচি। আর এই কর্মসূচীতে টাঙ্গাইলের মধুপুরে বন বিভাগের জমি অবৈধ দখলমুক্ত করে চারা রোপণের দুই দিন পরই ১০ হাজার বনজ গাছের চারা কেটে ফেলেছে দুর্বৃত্তরা।

এ ঘটনায় মধুপুর থানায় লিখিত অভিযোগ করেছে বন বিভাগ। দুর্বৃত্তদের গাছের চারা কেটে ফেলায় সচেতন মহল তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

জানা যায়, টাঙ্গাইল বন বিভাগ মুজিব বর্ষ উপলক্ষে মধুপুর বনাঞ্চলের সংরক্ষিত বনভূমি জবরদখল মুক্ত করে সেখানে নতুন বনায়ন করার উদ্যোগ নিয়েছে। এ লক্ষ্যে গত ২০ জুলাই দোখলা রেঞ্জের অরণখোলা মৌজার ৪৯৭ দাগের ১০ একর বনভূমি থেকে স্থানীয় প্রভাবশালী মহলকে উচ্ছেদ করা হয়। উদ্ধার করা বন ভূমিতে বন বিভাগ পরবর্তীতে উডলট পুনঃবনায়নের কাজ শুরু করে। এ জন্য ১০ হাজার আকাশ মনি প্রজাতির বনজ গাছের চারা সেখানে রোপন করা হয়।

থানায় লিখিত অভিযোগ থেকে জানা যায়, গত ২২ জুলাই অরণখোলা গ্রামের মৃত সিরাজ আলীর ছেলে শামছুল হক ফরিদের নেতৃত্বে ১৫-২০ জন দুর্বৃত্ত সেখানে হামলা চালিয়ে চারাগুলো নষ্ট করে ফেলে। খবর পেয়ে বন রক্ষীরা বাঁধা দিতে গেলে তাদের উপর হামলাচালীয়ে মারধর করার চেষ্টা করে।

দোখলা রেঞ্জ কর্মকর্তা আব্দুল আহাদ জানান, গত ২০ জুলাই সহকারী বনসংরক্ষক দোখলা রেঞ্জের অরণখোলা কমিউনিটি ফরেষ্ট ওর্য়াকারদের সাথে নিয়ে স্থানীয় প্রভাবশালীদের দখল থেকে ১০ একর জায়গা কলা গাছ কেটে জবরদখল মুক্ত করেন। উদ্ধারকৃত জমিতে বনায়নের জন্য ১০ হাজার গাছের চারা এনে রোপন করা হয়। সেখানে অবৈধ দখলদার শামছুল হকের নেতৃত্বে দুর্বৃত্তরা হামলা চালিয়ে গাছের চারাগুলো নষ্ট করে ফেলে। সরকারী বন ভূমি জবদখল, বনজ সম্পদ ধ্বংস ও বন কর্মীদের উপর হামলার অভিযোগে রেঞ্জ কর্মকর্তা আব্দুল আহাদ বাদি হয়ে মধুপুর অরণখোলা পুলিশ ফাঁড়িতে মামলা করেছেন।

সহকারী বন সংরক্ষক জামাল হোসেন তালুকদার জানান, মধুপুর বনাঞ্চলের অবৈধ দখলে থাকা ১০ একর জায়গা উদ্ধার করে মুজিব বর্ষ উপলক্ষে ১০ হাজার গাছের চারা লাগনো হয়। অথচ অবৈধ দখলদাররা উদ্ধারকৃত জমিতে লাগানো সমস্ত চারা কেটে নষ্ট করে ফেলে। এ ব্যাপারে মধুপুর অরণখোলা পুলিশ ফাঁড়িতে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

মধুপুর অরণখোল পুলির ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক খান হাসান মোস্তফা এ ঘটনার সত্যতা স্বীকার করে বিডি নিউজ বুক টোয়েন্টিফোর ডট নেটকে জানান, এ ব্যাপারে বন বিভাগের লিখিত অভিযোগ পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। আদালতের অনুমতি সাপেক্ষে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!