সর্বশেষ:
ধনবাড়ীতে পিকআপ ভ্যান ও ট্রলির মুখোমুখি সংঘর্ষে নিহত -১ : আহত ৫ ‘ঘরই কাল হলো লাকির’ সাংবাদিক মুজাক্কির হত্যাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে বগুড়ায় সাংবাদিকদের মানববন্ধন বীর মুক্তিযোদ্ধা কয়েস উদ্দীনকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন চলে গেলেন বিশিষ্ট অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদ পৌর নির্বাচনে বগুড়ায় সৎ ও যোগ্য প্রার্থীকে নির্বাচিত করতে সুজনের পদযাত্রা ও মানববন্ধন সাপাহারে অবৈধভাবে লাইসেন্স ছাড়াই চলছে ২২ টি স’মিল মান্দায় বঙ্গবন্ধু’র ম্যুরাল নির্মান কাজের উদ্বোধন সাপাহারে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন অমর একুশে স্মরণে টাঙ্গাইল মুক্তিযোদ্ধা সন্তান সংসদের শ্রদ্ধাঞ্জলি
লাব্বাইক ধ্বনিতে মুখরিত আরাফাতের ময়দান

লাব্বাইক ধ্বনিতে মুখরিত আরাফাতের ময়দান

:: নিউজ বুক ডেস্ক ::

করোনা ভাইরাসের মহামারি পরিস্থিতিতে সৌদি আরবে সীমিত পরিসরে শুরু হওয়া হজের অংশ হিসেবে আরাফাত ময়দানে সমবেত হয়েছেন হাজিরা।

এবারের হজে সুযোগ পাওয়া ১০ হাজার হাজি বৃহস্পতিবার সকালে মিনা থেকে যাত্রা করে দুপুরে এ পবিত্র ময়দানে সমবেত হন।

হাজিদের সমবেত কণ্ঠে ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়ান-নিমাতা লাকা ওয়াল মুলক’ ধ্বনিতে মুখরিত আরাফাতের ময়দান।

আরাফাতের ময়দানে উপস্থিত হয়ে যোহরের নামাজ আদায় করেন হাজিরা। সবাইকে সামাজিক দূরত্ব রেখে কাতারবন্দী অবস্থায় দেখা যায়। ইহরাম পরিহিত হাজিদের মুখে দেখা যায় মাস্ক।

পবিত্র এ ময়দানে গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে খুতবা। দুপুরে এ খুতবা দিবেন শেখ আবদুল্লাহ বিন সুলাইমান আল-মানিয়া।

আরবি ছাড়াও এবারের খুতবা প্রচার হচ্ছে ১০টি ভাষায়। যার মধ্যে আছে বাংলাও। অন্য ভাষাগুলো হচ্ছে-ইংরেজি, মালে, উর্দু, ফার্সি, ফ্রেঞ্চ, মান্দারিন, তুর্কি, রাশিয়ান এবং হাওসাবি।

এদিন দুনিয়া ও আখিরাতের কল্যাণ, রহমত প্রাপ্তি ও নিজেদের গোনাহ মাফের জন্য আল্লাহ তাআলার দরবারে অশ্রুসিক্ত নয়নে ফরিয়াদ জানাবেন সমবেত ধর্মপ্রাণ মুসলিমরা।

এদিকে হাজিদের জন্য পর্যাপ্ত স্বাস্থ্য সেবার ব্যবস্থা রেখেছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণলায়। অতিরিক্ত গরমজনিত অসুস্থতায় আক্রান্তদের চিকিৎসার ব্যবস্থা রাখা হয়েছে।

আরাফাত ও মুজদালিফা থেকে হাজিরা চলে যাওয়ার আগ পর্যন্ত এসব জায়গায় থাকবে ভ্রাম্যমাণ হাসপাতালও। সেখানে নিয়োজিত আছেন ডাক্তার, নার্স ও স্বেচ্ছাসেবকেরা।

করোনা সংক্রমণ থেকে রেহাই পেতে সব জায়গায় তাপমাত্রা মাপার ব্যবস্থা রাখা হয়েছে। কেউ আক্রান্ত হলে তাকে জরুরিভিত্তিতে আলাদা করে ফেলা হবে।

বৈশ্বিক মহামারী করোনার সংক্রমণ ও বিস্তাররোধে দেশ-বিদেশের মাত্র ১০ হাজার হজযাত্রী নিয়ে এ বছরের হজের আয়োজন করেছে সৌদি সরকার।

যাদের শরীরে বড় ধরনের কোনো রোগ নেই এবং যাদের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি, হজের অনুমতি দেয়ার ক্ষেত্রে তাদেরকেই প্রাধান্য দেয়া হয়েছে।

হজের অনুমতি নেই এমন কেউ মিনা, মুজদালিফা ও আরাফার রাস্তায় যাতায়াত করতে পারবেন না। এমনকি হজযাত্রীরাও এসব রাস্তায় পায়ে হেঁটে চলাচল করতে পারবেন।

এছাড়াও করোনারোধে কাবার গিলাফ বা কাবা স্পর্শের সুযোগ থাকবে না।

অন্য দেশ থেকে আসা কেউ হজের আনুষ্ঠানিকতায় যোগ দিতে এলেই তাদের গ্রেফতার করা হচ্ছে। বুধবার ২৪৪ জনকে গ্রেফতার করে হজে নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!