সর্বশেষ:
বগুড়ায় বাসের চাপায় সিএনজির ৪ যাত্রী নিহত ধনবাড়ীতে পিকআপ ভ্যান ও ট্রলির মুখোমুখি সংঘর্ষে নিহত -১ : আহত ৫ ‘ঘরই কাল হলো লাকির’ সাংবাদিক মুজাক্কির হত্যাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে বগুড়ায় সাংবাদিকদের মানববন্ধন বীর মুক্তিযোদ্ধা কয়েস উদ্দীনকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন চলে গেলেন বিশিষ্ট অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদ পৌর নির্বাচনে বগুড়ায় সৎ ও যোগ্য প্রার্থীকে নির্বাচিত করতে সুজনের পদযাত্রা ও মানববন্ধন সাপাহারে অবৈধভাবে লাইসেন্স ছাড়াই চলছে ২২ টি স’মিল মান্দায় বঙ্গবন্ধু’র ম্যুরাল নির্মান কাজের উদ্বোধন সাপাহারে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন
মান্দায় গণহত্যা দিবস পালিত

মান্দায় গণহত্যা দিবস পালিত

মাহবুবুজ্জামান সেতু- মান্দা

নওগাঁর মান্দায় ঐতিহাসিক পাকুড়িয়া গণহত্যা দিবস পালিত হয়েছে।

শহীদ পরিবার কল্যাণ কমিটি ও ইউনাইটেড উচ্চ বিদ্যালয়ের যৌথ আয়োজনে আজ শুক্রবার সকাল ১০ টার দিকে বধ্যভূমি চত্বরে শহীদদের স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন, গণকবর জিয়ারত ও শহীদদের আত্মার মাগফেরাত কামনার মধ্যদিয়ে এসব কর্মসূচি পালন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, মান্দা উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মাহবুবা সিদ্দিকা রুমা, ভাইস চেয়ারম্যান গৌতম কুমার মহন্ত, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মোল্লা এমদাদুল হক, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ জহুরুল ইসলাম, মান্দা থানার পরিদর্শক তদন্ত তারেকুর রহমান সরকার, উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক অনুপ কুমার মহন্ত, আইন বিষয়ক সম্পাদক মির্জা মাহবুব বাচ্চু, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক খোদাবক্স মিয়া, ভারশোঁ ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান সুমন, শহীদ পরিবার কল্যাণ কমিটির সভাপতি আব্দুল লতিফ, শহীদ পরিবারের সদস্য জসিম উদ্দিন ও প্রধান শিক্ষক পিয়ার বকস মন্ডল, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক নওসাদ আলী প্রমূখ।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, একুশে পরিষদ নওগাঁ’র উপদেষ্টা সজল চৌধুরী, সহ-সভাপতি প্রতাপ চন্দ্র সরকার, সাধারণ সম্পাদক এম এম রাসেলসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

উল্লেখ্য, ১৯৭১ সালের ২৮ আগস্ট ভোরে পাকহানাদার বাহিনী নওগাঁর মান্দা উপজেলার পাকুড়িয়া ও বিলউথরাইল গ্রামের নিরীহ মানুষকে অস্ত্রের মুখে জিম্মি করে ইউনাইটেড উচ্চ বিদ্যালয় মাঠে নিয়ে আসেন। পরে তাদের লাইনে দাঁড় করিয়ে ব্রাশ ফায়ারে হত্যা করা হয়।

এ হত্যাযজ্ঞে শহীদ হন ১২৮ জন নিরস্ত্র মুক্তিকামী মানুষ। সেদিন সৌভাগ্যেক্রমে বেঁচে যান ১৭ জন। সেই থেকে প্রতিবছর ‘শহীদদের স্মরণ’ হিসেবে দিনটি পালিত হয়ে আসছে।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!