সর্বশেষ:
বগুড়ায় বাসের চাপায় সিএনজির ৪ যাত্রী নিহত ধনবাড়ীতে পিকআপ ভ্যান ও ট্রলির মুখোমুখি সংঘর্ষে নিহত -১ : আহত ৫ ‘ঘরই কাল হলো লাকির’ সাংবাদিক মুজাক্কির হত্যাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে বগুড়ায় সাংবাদিকদের মানববন্ধন বীর মুক্তিযোদ্ধা কয়েস উদ্দীনকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন চলে গেলেন বিশিষ্ট অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদ পৌর নির্বাচনে বগুড়ায় সৎ ও যোগ্য প্রার্থীকে নির্বাচিত করতে সুজনের পদযাত্রা ও মানববন্ধন সাপাহারে অবৈধভাবে লাইসেন্স ছাড়াই চলছে ২২ টি স’মিল মান্দায় বঙ্গবন্ধু’র ম্যুরাল নির্মান কাজের উদ্বোধন সাপাহারে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন
লাহিড়ীপাড়ায় এক্সপ্লোজার ভিজিট-এনএটিপি-২ প্রকল্পের মাধ্যেমে কোঁচো সার উৎপাদন

লাহিড়ীপাড়ায় এক্সপ্লোজার ভিজিট-এনএটিপি-২ প্রকল্পের মাধ্যেমে কোঁচো সার উৎপাদন

এস আই সুমন- :: বগুড়া ::

বগুড়া সদরের লাহিড়ীপাড়া ইউপির রায়মাঝিড়া ব্লক এর দিঘলকান্দি সিআইজি সবজী চাষী সমবায় সমিতির এক্সপ্লোজার ভিজিট-এনএটিপি-২ প্রকল্পের মাধ্যেমে ট্রাইকো কম্পোষ্ট হাব ও ভার্মি কম্পোষ্ট উৎপাদন
সোমবার (৭ সেপ্টেম্বর) দুপুরে পরিদর্শন করেন শেরপুর উপজেলা অতিরিক্ত কৃষি অফিসার রাজিয়া সুলতানা।

ট্রাইকো কম্পোষ্ট হাব মূলত জৈব রাসানিক সার হিসেবে কাজ করে । বেকার সমস্যা সমাধানের জন্য সিআইজি সদস্যগন ২০০৪ সালে প্রকল্প শুরু করে। বর্তমানে মোট ৩২টি হাইজ রয়েছে হাবে।

হাব তৈরীতে মোট ৫,৫০,০০০ হাজার টাকা খরচ হয় এবং ১ম হাবে ১৯ টন জৈব সার উৎপাদন হয়। যার খরচ হয় ১,১৫,০০০ টাকা। উৎপাদিত সার বিক্রয় করা হয় ১,৯০,০০০ টাকা।

সার প্রক্রিয়াজাত করতে সময় লাগে মাত্র ৩ মাস। প্রতি কেজি সারে ৪ থেকে ৫ টাকা খরচ হয় যা বিক্রয় করা হয় প্রতি কেজি ১০ টাকা দরে।

এটি ব্যবহারে মাটি শীতল থাকে এবং মাটির গুনাগন বৃদ্ধি করে ক্ষয় পূরণ করে।

ফলে ফসলের উৎপাদন বাড়ে ও বসতবাড়ির ছাদে সবজি চাষ বহু গুনে বেড়ে যায় এবং লাভ জনক হয়।

এ সময় উপস্থিত ছিলেন, বগুড়া সদর কৃষি সম্প্রসারণ অফিসার আব্দুল জোব্বার, শেরপুর কৃষি সম্প্রসারণ অফিসার ছামিদুল ইসলাম, বগুড়া সদর উপসহকারী কৃষি অফিসার নুরুল ইসলাম,শরপুর উপসহকারী কৃষি অফিসার জি এম মাসুদসহ সিআইজি সমিতির কৃষক-কৃষাণীবৃন্দ।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!