সর্বশেষ:
শাহজাদপুরের ৫নং গালা ইউপি নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশি নাজমুল হক পাকিস্তানের দোসর-তাঁবেদাররা মুক্তিযুদ্ধের চেতনা ও গণহত্যার স্মৃতি মুছে ফেলতে তৎপর রয়েছে : কৃষিমন্ত্রী ‘ঝাল মুড়ি বিক্রি করে জীবন চলে মর্জিনা বেগমের’ উন্নয়নশীল দেশে উত্তোরণে মহাদেবপুর থানা পুলিশের আনন্দ উদযাপন মহাদেবপুরে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন আজ ঐতিহাসিক ৭ মার্চ বাংলাদেশের ঝুঁড়ি এখন খাদ্যে পরিপূর্ণ :কৃষিমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে পৃথিবীতে মর্যাদার আসনে উন্নীত করেছেন : কৃষিমন্ত্রী বারহাট্টায় আগুনে নিঃস্ব পরিবার মহাদেবপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মাঝে উন্নত জাতের বকনা গরু বিতরণ
শিক্ষার মান উন্নয়ন এবং শিক্ষা বিস্তারের ক্ষেত্রে ড. রাজ্জাকের অবদান

শিক্ষার মান উন্নয়ন এবং শিক্ষা বিস্তারের ক্ষেত্রে ড. রাজ্জাকের অবদান

:: নিজস্ব প্রতিবেদক ::

মান সম্পন্ন শিক্ষা বিস্তার এবং শিক্ষার গুনগত মান উন্নয়নের লক্ষ্যে ব্যাপক অবদান রাখছেন টাংগাইলের ধনবাড়ী উপজেলার কৃতি সন্তান বিশিষ্ট শিক্ষানুরাগী মাননীয় কৃষিমন্ত্রী ড. মো.আব্দুর রাজ্জাক এমপি। বিশিষ্ট দার্শনিক বার্ট্যন্ডে রাসেল শিক্ষার লক্ষ্য সম্পর্কে ৩টি মতবাদের কথা বলেছেন।

প্রথমতঃ শিক্ষার লক্ষ্য হলো ব্যক্তির শ্রীবৃদ্ধির জন্য সুযোগ সৃষ্টি করা এবং এ জন্য ব্যক্তির পথে সকল বাধা- প্রতিবন্ধকতাগুলো অপসারণ করা। দ্বিতীয়তঃ ব্যক্তিকে সংস্কৃতিবান এবং রুচিশীল মানুষ হিসাবে গড়ে তোলা। তৃতীয়তঃ শিক্ষাকে ব্যক্তিগত সৌকর্য বৃদ্ধি নয় বরং সার্বিকভাবে সমগ্র সম্প্রদায়ের শ্রীবৃদ্ধির মাধ্যম হিসাবে দেখা উচিত।

যেন শিক্ষার মাধ্যমে জনসমষ্টি যোগ্য এবং দক্ষ নাগরিক হিসাবে গড়ে উঠে। তারমতে কোন জনপদে শিক্ষা ব্যবস্থা সুবিস্তার করার জন্য এই ৩টির কোন একটি গনতন্ত্রভাবে স্ময়ংসম্পূর্ণ নয়। বরং এই ৩টি মতবাদ থেকে বাছাই করা মূল্যবান উপদানগুলো সুচিন্তিত সুসামঞ্জস্য ব্যবস্থাই হলো শিক্ষা। আর এই শিক্ষা বিস্তার এবং শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে বিশিষ্ট শিক্ষানুরাগী কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি ব্যপক অবদান রেখে চলেছেন এবং নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

বিশেষ করে ধনবাড়ী ও মধুপুরে শিক্ষা বিস্তারের লক্ষ্যে তিনি ধনবাড়ী উপজেলার মুশুদ্দিতে বৈরান নদীর পাড়ে মনোরম পরিবেশে মুশুদ্দি রেজিয়া কলেজ এবং মুশুদ্দি আফাজ উদ্দিন উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন। এ ছাড়া ধনবাড়ী সরকারী কলেজ, ধনবাড়ী সরকারী নওয়াব ইনস্টিটিউশন, ধনবাড়ী কলেজিয়েট মডেল স্কুল, ভাইঘাট কলেজ, নরিল্যা কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাপক উন্নয়নের পাশাপাশি এ সব শিক্ষা প্রতিষ্ঠানে মান সম্পন্ন শিক্ষা নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন ড. রাজ্জাক।

এ জন্য তিনি শিক্ষকদের শিক্ষাদান পদ্ধতি এবং শিক্ষার গুনগতমান বৃদ্ধির জন্য শিক্ষক-শিক্ষার্থী এবং শিক্ষা বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের নিয়মিত দিকনির্দেশা দিয়ে থাকেন। তিনি মানসম্পন্ন শিক্ষা বিস্তারের লক্ষ্যে মধুপুর শোলাকুড়ি ইউনিয়নে আদিবাসী অধ্যুষিত পাহাড়ী এলাকায় শোলাকুড়ি কলেজ প্রতিষ্ঠিত করেছেন।

তিনি মুশুদ্দি রেজিয়া কলেজ ও শোলাকুড়ি কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গতানুগতিক শিক্ষা নয় বরং মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করতে নির্দেশনা দিয়েছেন।

মুশুদ্দি রেজিয়া কলেজের অধ্যক্ষ কেশব চন্দ্র দাস বলেন, ড. রাজ্জাক তার প্রতিষ্ঠিত রেজিয়া কলেজে গতানুগতিক শিক্ষা পদ্ধতি থেকে বেড়িয়ে এসে আধুনিক মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মতিয়ার রহমান খান বলেন, ড. রাজ্জাক স্যার শিক্ষার মান উন্নয়ন এবং শিক্ষার গুনগত পরিবর্তন আনার জন্য নিয়মিত খোজখবর নেন এবং দিক নির্দেশনা দিয়ে থাকেন।

উপজেলা নির্বাহী অফিসার আরিফা সিদ্দিকা বলেন, ড. রাজ্জাক স্যার ধনবাড়ী উপজেলায় মানসম্পন্ন শিক্ষা বিস্তারের লক্ষ্যে মুশুদ্দি রেজিয়া কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার সাথে সম্পৃক্ত রয়েছেন এবং শিক্ষার মান উন্নয়নে সবসময় কাজ করে যাচ্ছেন।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!