বাংলাদেশে কৃষিতে অভাবনীয় সাফল্য এসেছে -কৃষিমন্ত্রী

বাংলাদেশে কৃষিতে অভাবনীয় সাফল্য এসেছে -কৃষিমন্ত্রী

:: নিউজ বুক ডেস্ক- ঢাকা ::

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, বাংলাদেশে কৃষিতে যে অভাবনীয় সাফল্য এসেছে তাতে সবচেয়ে বেশি অবদান কৃষকদের। তারা হচ্ছেন সামনের সারির যোদ্ধা। এই কৃষিকাজে শিক্ষিত মেধাবীরা সম্পৃক্ত হলে কৃষিতে বিনিয়োগ ও উদ্ভাবন বাড়বে। তাদের মাধ্যমেই কৃষির উন্নয়ন ও উৎপাদন আরও বৃদ্ধি পাবে।

কৃষিমন্ত্রী আজ শুক্রবার সন্ধ্যায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২০’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। চ্যানেল আই এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এই অ্যাওয়ার্ডের আয়োজন করে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

এছাড়া স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয় এবং চ্যানেল আই’র পরিচালক ও মিডিয়া ব্যক্তিত্ব শাইখ সিরাজ প্রমুখ উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী আরও বলেন, এ ধরনের পুরস্কার প্রদানে সবাইকে এগিয়ে আসতে হবে। আজকে ১০ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার দেয়া হয়েছে। কিন্তু এর মাধ্যমে দেশের লাখ লাখ কৃষক চাষি ও উদ্যোক্তারা কৃষিকাজে উদ্বুদ্ধ হবে।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, বর্তমান সরকারের অগ্রাধিকার খাতের কেন্দ্রে রয়েছে খাদ্য নিরাপত্তা ও কৃষির উন্নয়ন। ফলে, কৃষিবান্ধব বর্তমান সরকারের নানা পদক্ষেপ, বিজ্ঞানী ও কৃষকদের অবদানে কৃষিতে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। এরপরও, কৃষিতে যে সম্ভাবনা রয়েছে তার পুরোপুরি ব্যবহার ও উৎপাদনশীলতা বাড়াতে কৃষি যান্ত্রিকীকরণে সরকার অত্যন্ত গুরুত্ব দিচ্ছে।

কৃষিক্ষেত্রে অনন্য অবদানের জন্য ১০ ব্যক্তি ও প্রতিষ্ঠান পেয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২০। ষষ্ঠবারের মতো দেয়া হলো এই কৃষি পুরস্কার। এবছর দুটি নতুন ক্যাটাগরিসহ মোট নয়টি ক্যাটাগরিতে এই পুরস্কার দেয়া হয়েছে।

আজীবন সম্মাননায় ভূষিত হন পথিকৃৎ কৃষিবিজ্ঞানী ‘কাজী পেয়ারার’ জনক ড. কাজী এম বদরুদ্দোজা। এছাড়া, পুরস্কার পেয়েছেন বছরের সেরা পুরুষ কৃষক মাল্টা চাষি সাখাওয়াৎ হোসেন, বছরের সেরা নারী কৃষক ফরিদপুরের পেঁয়াজবীজ চাষি শাহিদা বেগম, পরিবর্তনের নায়ক এরশাদ মাহমুদ, জুরি স্পেশাল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক লুৎফুল হাসান ও চট্টগ্রামের কৃষি উদ্যোক্তা কোহিনুর কামাল, সেরা কৃষি প্রতিষ্ঠান (গবেষণা, উদ্ভাবন ও প্রযুক্তি) জনতা ইঞ্জিনিয়ারিং, সেরা কৃষি প্রতিষ্ঠান (সহযোগিতা ও বাস্তবায়ন) আরবান, সেরা কৃষি সাংবাদিক আমিরুল ইসলাম হিরু ও দুর্যোগ প্রতিরোধে সেরা কমিউনিটি ‘ লিডার্স’।

আয়োজকরা জানান, শতাধিক আবেদনের ভেতর থেকে বাছাই শেষে জুরি বোর্ড উল্লিখিত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে চূড়ান্তভাবে নির্বাচন করেছে। বিজয়ীদের মাঝে পুরস্কার ও সম্মাননা হিসাবে মোট ২৪ লাখ টাকার চেক, ক্রেস্ট ও সার্টিফিকেট বিতরণ করা হয়।

কৃষি খাতকে উদ্বুদ্ধ ও সহায়তার লক্ষ্যে দেশের কৃষি খাতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে কৃষি পুরস্কার প্রদান করে আসছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশ। এর সাথে ২ বছর ধরে যুক্ত হয়েছে চ্যানেল আই।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!