প্রতিদিন আপনার শরীরে কতটুকু পানির প্রয়োজন?

প্রতিদিন আপনার শরীরে কতটুকু পানির প্রয়োজন?

লাইফ স্টাইল ডেস্ক ::

যে কোনো মানুষের কাছ থেকে ওজন কমানোর রহস্য জানতে চান, প্রথমেই আপনাকে শুনতে হবে পানি পান করার কথা। পানি আপনার শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে ফেলে, ওজন হ্রাসে সহায়তা করে, আপনার ত্বকের স্বাস্থ্য উন্নত করে এবং আপনার পাচক সিস্টেমটি অক্ষত রাখে। এছাড়াও পানি পানে আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে-

শেষজ্ঞরা শরীরের মেদ কমাতে দিনে ৮ থেকে ১০ গ্লাস বিশুদ্ধ পানি পানের পরামর্শ দিয়ে থাকেন। আট থেকে দশ গ্লাস পানি পানের অভ্যাস অতিরিক্ত মেদ ঝরাতে সহায়তা করে। আট থেকে দশ গ্লাস পানি পানের ফলে অন্যান্য খাদ্য গ্রহণের চাহিদা তুলনামূলকভাবে কমে যায়। ক্যালোরি সমৃদ্ধ খাবার ও পানীয় পানের প্রতিও ঝোঁক কমে আসে। খাবার গ্রহণের দেড়-দুই ঘণ্টা আগে যদি ৫০০ মিলিলিটার পানি পান করা হয় তবে তা ওজন কমাতে খুবই সহায়ক।

হজমে সহায়ক

স্বাভাবিক হজম প্রক্রিয়া বহাল রাখার জন্য দরকার পানি। রাতে ঘুমানোর কারনে দীর্ঘ সময় আমাদের দেহে পানি প্রবেশ করে না। ফলে হজম প্রক্রিয়ার সচলতা কমে যায়। তাই সকালে উঠে এক গ্লাস পানির মাধ্যমে প্রতিদিন আপনার হজম প্রক্রিয়াকে সচল করে নিতে পারেন।

হৃদরোগের জন্য

পানি রক্তের ঘনত্ব আটকায়, যা হৃদরোগে আক্রমণ, রক্তচাপ বৃদ্ধি এবং অন্যান্য নানা সমস্যার সমাধান। হার্ট ফাংশন স্বাস্থ্যকর রাখার জন্য দিনে যথেষ্ট পরিমানে পানি পান করা দরকার।

ডায়বেটিস রোগীদের জন্য নিরামক

ডায়বেটিস রোগীর ডিহাইড্রেশনের সমস্যা হতে পারে। যার ফলে রক্তচাপ উঠা নামা করতে পারে। তাই তাদের দিনে প্রচুর পরিমানে পানি পান করতে হবে।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!