১৪ কোটি বছর আগের ডাইনোসরের হাড়ের সন্ধান!

১৪ কোটি বছর আগের ডাইনোসরের হাড়ের সন্ধান!

অনলাইন ডেস্ক ::

১৪ কোটি বছরের প্রাচীন সরোপড প্রজাতির তৃণভোজী এক ডাইনোসরের সাড়ে ছয় ফুট দৈর্ঘ্যের একটি ঊরুর হাড় আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমাংশের নুভেল আকিতেন অঞ্চলের শ্যারান্ট এলাকার একটি খননক্ষেত্র থেকে অতিকায় এ অস্থি আবিষ্কার করেন প্রত্নজীবাশ্মবিদরা। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইল জানায়, নব-আবিষ্কৃত এ হাড়টির ওজন আধা টন (৫০০ কেজি)।

প্রতিবেদনে বলা হয়, খননক্ষেত্র-সংলগ্ন কনিয়াক শহরটি ১৪ কোটি বছর আগে জলাভূমি ছিল। এসব এলাকায় ওই তৃণভোজী ডাইনোসররা বসবাস করত বলে মনে করা হচ্ছে।

ডাইনোসরের অস্থির সন্ধান পাওয়া আঁজেক শ্যারন্ট নামের এ খননক্ষেত্রটি সারা ইউরোপের মধ্যেই বিশিষ্ট। ২০১০ সাল থেকে এখন পর্যন্ত এ এলাকা থেকে ৪৫ প্রজাতির ডাইনোসরের প্রায় সাড়ে সাত হাজার অস্থি উৎখনন করেছেন প্রত্নজীবাশ্মবিদরা।

নতুন আবিষ্কৃত ঊরুর এ হাড় প্রসঙ্গে অঙ্গুলেম জাদুঘরের অধ্যক্ষ জ্যঁ ফ্রাসোয়া তোর্নোপিশ উচ্ছ্বাসের সঙ্গে স্থানীয় সংবাদ মাধ্যমে বলেন, ‘এটি বিশাল! খুবই ব্যতিক্রমীভাবে এটি মাটির নিচে সংরক্ষিত অবস্থায় ছিল।’

প্যারিসের প্রাকৃতিক ইতিহাস বিষয়ক জাতীয় জাদুঘরের স্বেচ্ছাসেবীরা ঊরুর এ হাড়টির পাশাপাশি মাটির ওই একই স্তরে অতিকায় একটি জঙ্ঘাস্থিও (পেলভিক বোন) আবিষ্কার করেন।

ডাইনোসর। ছবি : ফাইল ফটো।

এ প্রতিষ্ঠানের প্রত্নজীবাশ্মবিদ রোনান অ্যালেন বলেন, ‘অখণ্ড অবস্থায় এত বিশাল অস্থির সন্ধান পাওয়া আসলেই বিরল। কারণ, বড় অস্থিগুলো ভেঙে যায়। আমরা এ অস্থিটিতে ডাইনোসরের পেশি ও শিরার বিন্যাস ও সন্নিবেশ দেখতে পাচ্ছি।’

বিশেষজ্ঞদের মতে, নব-আবিষ্কৃত এ হাড়টি সরোপড প্রজাতির ডাইনোসরের। বিশালাকায় এ প্রজাতির ডাইনোসরগুলো তৃণভোজী, চতুষ্পদী, ছোট আকৃতির মাথা কিন্তু লম্বা গলা ও লেজওয়ালা ছিল। পৃথিবীতে হেঁটে বেড়ানো সবচেয়ে অতিকায় প্রাণীদের একটি সরোপড ডাইনোসর।

প্রত্নজীবাশ্মবিদরা আঁজেক শ্যারন্টে এ যাবত খুঁজে পাওয়া বিভিন্ন হাড়ের অংশ জোড়া লাগিয়ে একটি পূর্ণাঙ্গ সরপড ডাইনোসরের কংকাল তৈরির চেষ্টা করছেন। এরই মধ্যে কঙ্কালের প্রায় ৫০ শতাংশ অবয়ব দাঁড় করানো সম্ভব হয়েছে।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

One response to “১৪ কোটি বছর আগের ডাইনোসরের হাড়ের সন্ধান!”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!