সড়কে শৃঙ্খলা ও দুর্ঘটনা নিয়ন্ত্রণে ১১১ দফা সুপারিশ

সড়কে শৃঙ্খলা ও দুর্ঘটনা নিয়ন্ত্রণে ১১১ দফা সুপারিশ

:: নিউজ বুক ডেস্ক ::

দুর্ঘটনা নিয়ন্ত্রণ ও সড়ক পরিবহন খাতে শৃঙ্খলা জোরদারের জন্য গঠিত কমিটি এ বিষয়ে ১১১ দফা সুপারিশ সংবলিত প্রতিবেদন জমা দিয়েছে। এর মধ্যে ৫০টি সহসাই করণীয়, ৩২ টি স্বল্পমেয়াদি ও ২৯টি দীর্ঘমেয়াদি সুপারিশ রয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সুপারিশমালা হাতে পাওয়ার পর বৃহস্পতিবার (২২ আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের ওবায়দুল কাদের বলেন, আগামী ৫ সেপ্টেম্বর সড়ক নিরাপত্তা কাউন্সিলের সভায় সুপারিশগুলো সংযোজন, পরিবর্তন ও পরিমার্জন করে চূড়ান্ত অনুমোদন করা হবে।

এর আগে সড়ক পরিবহন খাতে শৃঙ্খলা জোরদারকরণ এবং সড়ক দুর্ঘটনা রোধে সুপারিশমালা প্রণয়নে গঠিত কমিটি তার কাছে ১১১টি সুপারিশ সংবলিত প্রতিবেদন জমা দেয়। এ সময় কমিটির প্রধান সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানসহ কমিটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

কমিটির সঙ্গে বৈঠক শেষে ওবায়দুল কাদের বলেন, ‘সড়ক পরিবহন খাতে শৃঙ্খলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে সুপারিশ প্রণয়ন করার জন্য গঠিত কমিটির সুপারিশমালা পেয়েছি। এই ১১১টি সুপারিশ নিয়ে আগামী ৫ সেপ্টেম্বর সড়ক নিরাপত্তা কাউন্সিলের সভা আহ্বান করা হয়েছে। ওই সভায় সুপারিশগুলো সংযোজন, পরিবর্তন ও পরিমার্জন করে অনুমোদন করা হবে। সুপারিশগুলো অনুমোদন ও বাস্তবায়ন প্রক্রিয়া কী হবে, সে ব্যাপারেও ওই দিন সিদ্ধান্ত নেওয়া হবে।’

তিনি বলেন, জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের ২৬তম সভায় সড়ক পরিবহন খাতে শৃঙ্খলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে সরকারের জন্য গত ১৯ ফেব্রুয়ারিতে ১৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি ৭টি সভার মাধ্যমে দুর্ঘটনার কারণ চিহ্নিত করে এবং সুপারিশমালার প্রতিবেদন জমা দিয়েছে। ১১১টি সুপারিশ করেছে কমিটি। এর মধ্যে আশু করণীয় ৫০টি ও স্বল্পমেয়াদি ৩২টি এবং দীর্ঘমেয়াদি ২৯টি।

কাদের জানান, সুপারিশমালার মধ্যে সড়ক দুর্ঘটনার প্রধান কারণগুলো উঠে এসেছে। যেমন: অদক্ষ চালক, ত্রুটিপূর্ণ যানবাহন, চালকের অসতর্কতা, সড়ক নির্মাণে ত্রুটি, যাত্রী ও পথচারীদের অসচেতনতা ।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!