শিখ তীর্থযাত্রীদের পাক বিমানবন্দরে নামলেই মাল্টিপল ভিসা: ইমরান খান

শিখ তীর্থযাত্রীদের পাক বিমানবন্দরে নামলেই মাল্টিপল ভিসা: ইমরান খান

:: আন্তর্জাতিক ডেস্ক ::

ভারত ও অন্যান্য দেশ থেকে আসা শিখ তীর্থযাত্রীদের পাক বিমানবন্দরে নামা-মাত্র (অন-অ্যারাইভাল) ভিসা এবং একাধিক প্রবেশের (মাল্টিপল) ভিসা দেওয়া হবে বলে জানালেন ইমরান খান। লাহোরের গভর্নর হাউসে শিখদের এক সম্মেলনে বুধবার পাক প্রধানমন্ত্রী বলেন, ‘করতারপুর আপনাদের মদিনা এবং নানকানা সাহিব আপনাদের মক্কা। আমরা (মুসলিমরা) ভাবতেও পারি না, কেউ আমাদের মক্কা বা মদিনা থেকে দূরে রাখবে। এটা নতুন ভিসার যুগ।

প্রথমে হয়তো কিছু বাধা আসবে, কিন্তু পাকিস্তানের তীর্থস্থানগুলিতে যাওয়ার সময়ে আপনাদের সমস্ত সুবিধা দেব।’

ইমরানের এই ঘোষণার মধ্যে ক্ষত মেরামতের চেষ্টাও দেখছেন কেউ কেউ। কারণ গুরু নানকের জন্মস্থান, পাকিস্তানের নানকানা সাহিবে সম্প্রতি এক গুরুদ্বারের পুরোহিতের কন্যাকে জোর করে ধর্ম পরিবর্তনের পরে এক মুসলিম যুবকের সঙ্গে বিয়েতে বাধ্য করা হয়েছে বলে অভিযোগ ওঠে। পুলিশের হস্তক্ষেপে ওই কিশোরী বাড়ি ফিরলেও রাজনৈতিক আক্রমণের মুখে পড়েছেন ইমরান।

মঙ্গলবার পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংহ ওই কিশোরীর নাম করে টুইটারে লিখেছেন, ‘জগজিৎ কৌরকে সাহায্য করতে ইমরান খান পুরোপুরি ব্যর্থ। ওই মেয়েটি ও তার পরিবারের যদি কোনও সাহায্য দরকার হয়, যদি তারা পাঞ্জাবে এসে বসবাস করতে চায়, আমি খুশি হব।’

বুধবারের শিখ সম্মেলনে পাক পাঞ্জাব প্রদেশের গভর্নর চৌধরি সারওয়ার, প্রাদেশিক ও কেন্দ্রীয় সরকারের মন্ত্রীরা এবং ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ও ইউরোপের বিভিন্ন দেশের শিখ তীর্থযাত্রীরা উপস্থিত ছিলেন। ইমরান সেখানে বলেন, ‘আমি নিশ্চিত করছি, আপনাদের মাল্টিপল ভিসা দেওয়া হবে। এটা আমাদের দায়িত্ব।’ তিনি আরো বলেন যে, এটি পাক সরকারের দায়বদ্ধতা। আগামী ১২ নভেম্বর গুরু নানকের ৫৫০তম জন্মবার্ষিকী। সেই উপলক্ষে তীর্থযাত্রীদের ১ সেপ্টেম্বর থেকে ভিসা দেওয়া শুরু করেছে পাকিস্তান। এই মাসের মধ্যেই সেই প্রক্রিয়া শেষ করে ফেলতে চায় প্রশাসন।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!