নওগাঁয় ল্যাম্পি স্কিন ডিজিজে আক্রান্ত কয়েক হাজার গরু !

নওগাঁয় ল্যাম্পি স্কিন ডিজিজে আক্রান্ত কয়েক হাজার গরু !

:: সাইদুজ্জামান সাগর ::

নওগাঁর রাণীনগরে ল্যাম্পি স্কিন ডিজিজে আক্রান্ত হয়েছে হাজার হাজার গরু। ইতিমধ্যে মারা গেছে বেশ কিছু আক্রান্ত গরু। এতে খামারীরা এবং পারিবারিক ভাবে গরু পালনকারীরা আতংকিত ও দিশেহারা হয়ে পরেছে।

সুনির্দিষ্ট ভ্যাকসিন না থাকার ফলে উপজেলা জুড়েই এর প্রকোপ বিস্তার করেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

রাণীনগর উপজেলার বিভিন্ন গ্রামের গরু পালনকারীদের সাথে কথা বলে জানা গেছে, গরুর গায়ে প্রথমে বসন্তের মতো গুটি গুটি দেখা যায়। দু’এক দিনের মধ্যেই গরুর পুরো শরীর জুড়েই গুটি গুটি হয়ে ঘা এ পরিনত হচ্ছে।

এসময় গরুর শরীরে অতিরিক্ত তাপমাত্রা দেখা দেয় এবং গরু খাওয়া ছেড়ে দেয়। অনেক সময় গরুর বুকের নিচে পানি জমে ক্ষত সৃষ্টি হচ্ছে। এছাড়া ক্ষতস্থান থেকে মাংস খসে খসে পরছে। সঠিক সময়ে উপযুক্ত চিকিৎসা কিম্বা রোগের লক্ষন জানা না থাকায় বেশ কিছু গরু মারা গেছে। এতে আতংকিত হয়ে পড়েছে খামারীরাসহ ব্যক্তি পর্যায়ে গরু পালনকারীরা।

রাণীনগর উপজেলার গুয়াতা গ্রামের গরু পালনকারী হামিদুল হল (বটো) বিডি নিউজ বুক টোয়েন্টিফোর ডট নেটকে জানান, তার চারটি গরুর গায়ে গুটি গুটি বসন্তের মতো বের হয়েছে। এবিষয়ে রাণীনগর পশু হাসপাতালে গিয়ে জানালে, ‘আসবো বলে ডাক্তাররা আর আসেনি! এবং তারা কোন প্রতিকার মূলক ব্যবস্থাও নেয়নি! তিনি জানান, স্থানীয় ডাক্তার দিয়ে চিকিৎসা করাতে প্রায় সাড়ে ২৬ হাজার টাকা খরচ হয়েছে। তারপরেও একটি গরু মারা গেছে এবং প্রায় ৬০ হাজার টাকা দামের একটি গরু মাত্র চার হাজার টাকায় বিক্রি করেছি। বাঁকী দু’টি গরুর চিকিৎসা চলছে। এছাড়া ওই গ্রামের নাজিদুল হক জানান, তার একটি গরু এবং প্রতিবেশি বাবলু, আব্দুর রাজ্জাক, সাইফুল ইসলামের একটি করে অন্তত ১০/১৫টি গরু ল্যাম্পি ডিজিজ রোগে আক্রান্ত হয়ে মারা গেছে।

আরও পড়ুন : বগুড়ায় খালপাড়ে বস্তা বস্তা টাকার কুচি

খট্রেশ্বর গ্রামের আনিসুজ্জামান টুকু বিডি নিউজ বুক টোয়েন্টিফোর ডট নেটকে জানান, তার একটি গরু এই রোগে আক্রান্ত হয়েছে। এছাড়া উপজেলার কালীগ্রাম, বড়িয়াপাড়া, কয়াপাড়া, হরিপুর, অলংকার দীঘি, উজালপুর, আতাইকুলা, খট্রেশ্বরসহ উপজেলার অধিকাংশ গ্রামে ল্যাম্পি স্কিন ডিজিজ ছড়িয়ে পরেছে। এতে কয়েক হাজার গরু আক্রান্ত হয়ে পড়েছে বলে জানা গেছে।

এব্যাপারে রাণীনগর উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের (ভারপ্রাপ্ত) কর্মকর্তা ভেটেরিনারী সার্জন আমিনুল ইসলাম বিডি নিউজ বুক টোয়েন্টিফোর ডট নেটকে বলেন, অফিসিয়াল হিসাব অনুযায়ী ল্যাম্পি স্কিন ডিজিজে এপর্যন্ত ১০৫টি গরু আক্রান্ত হয়েছে।

তবে এই রোগে কোথাও গরু মারা যাবার খবর জানা নেই। তিনি বলছেন, লোকজনকে সচেতন করতে ইতিমধ্যে লিফলেট বিতরণ এবং সভা-সেমিনারের ব্যবস্থা করা হয়েছে। ল্যাম্পি স্কিন ডিজিজের ভ্যাকসিন না থাকায় এই রোগটি দ্রæত প্রকোপ বিস্তার করছে। তারপরেও নিয়ন্ত্রন করার জন্য সাধ্য মতো চেষ্টা করা হচ্ছে।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

২ responses to “নওগাঁয় ল্যাম্পি স্কিন ডিজিজে আক্রান্ত কয়েক হাজার গরু !”

  1. […] সাপাহারে ইয়াবা ও হিরোইনসহ আটক ২ নওগাঁয় ল্যাম্পি স্কিন ডিজিজে আক্রান্… ওবামা কেন নোবেল পেলেন আমিও জানি না : […]

  2. […] সাপাহারে ইয়াবা ও হিরোইনসহ আটক ২ নওগাঁয় ল্যাম্পি স্কিন ডিজিজে আক্রান্… ওবামা কেন নোবেল পেলেন আমিও জানি না : […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!