বিশ্বের মানসিক স্বাস্থ্য বিষয়ক ১০০ নেতার অন্যতম সায়মা ওয়াজেদ হোসেন

বিশ্বের মানসিক স্বাস্থ্য বিষয়ক ১০০ নেতার অন্যতম সায়মা ওয়াজেদ হোসেন

:: নিউজ বুক ডেস্ক ::

বিশ্বের তালিকাভুক্ত মানসিক স্বাস্থ্য বিষয়ক উদ্ভাবনী ১০০ নারী নেত্রীর অন্যতম ‘বাংলাদেশ ন্যাশনাল এডভাইজরি কমিটি ফর অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্ট ডিসঅর্ডারস’-এর চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন। নিউইয়র্ক ভিত্তিক কলম্বিয়া ইউনিভার্সিটির গ্লোবাল মেন্টাল হেলথ প্রোগ্রামস কনসোর্টিয়াম ‘ফাইভ অন ফ্রাইডে’ পাবলিকেশন ব্লগ সম্প্রতি তাদের ওয়েবসাইটে এই ১০০ নারী নেত্রীর নামের তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় যে সব নারী ব্যক্তি উদ্যোগ ও সম্মিলিতভাবে মানসিক অসুস্থতা সম্পর্কিত সচেতনতা, প্রতিরোধ ও চিকিৎসা উন্নয়নে কাজ করেছেন, তাদের নাম অক্ষর ক্রমানুসারে লিপিবদ্ধ করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ হোসেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্য বিষয়ক এক্সপার্ট এডভাইজরি প্যানেলের সদস্য। বাংলাদেশে অটিজম আক্রান্ত ব্যক্তিদের মুখপাত্র হিসেবে বিশেষ ভূমিকা রাখায় সম্প্রতি তিনি ডব্লিউএইচও’র দক্ষিণ-পূর্ব এশিয়া আঞ্চলিক অটিজম বিষয়ক শুভেচ্ছা দূত নিযুক্ত হয়েছেন। তিনি তাঁর নিজস্ব এনজিও সূচনা ফাউন্ডেশন-এর চেয়ারপারসন। ফাউন্ডেশনটি একটি ঢাকা ভিত্তিক অলাভজনক অ্যাডভোকেসি, রিসার্চ ও সক্ষমতা উন্নয়ন বিষয়ক প্রতিষ্ঠান। এছাড়াও তিনি সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর একজন ট্রাস্টি। সিআরআই হচ্ছে বর্তমান সরকারের একটি গবেষণা শাখা। তিনি যুক্তরাষ্ট্রের জাতীয় স্বীকৃতি প্রাপ্ত স্কুল সাইকোলজি বিশেষজ্ঞ।

সিআরআই-এর ফেসবুক পোস্ট জানিয়েছে, সায়মা ওয়াজেদ হোসেন ফ্লোরিডার ব্যারি ইউনিভার্সিটি থেকে গ্রাজুয়েশন করেছেন। তিনি মানসিক বৈকল্য ও মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং একজন প্রতিষ্ঠিত মুখপাত্র। তিনি আন্তর্জাতিক সচেতনতা সৃষ্টি, নীতি ও কর্মসূচি প্রণয়নে ভূমিকা রেখে চলেছেন। এছাড়াও তিনি জাতিসংঘ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার তিনটি আন্তর্জাতিক সুপারিশমালা গ্রহণেও জড়িত আছেন।

সায়মা ওয়াজেদ হোসেন শারীরিক অক্ষমতাসম্পন্ন ব্যক্তিদের বিষয়ে সামাজিক বাধাসমূহ অতিক্রম করে মানসিক স্বাস্থ্য ইস্যুগুলো মূল ধারায় নিয়ে আসার ক্ষেত্রে কৃতিত্ব রেখে যাচ্ছেন।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!