পাকা চুল কালো করার ৫ উপায়

পাকা চুল কালো করার ৫ উপায়

চুলের রং সাদা হতে শুরু করলে আমাদের চেহারার সৌন্দর্যও কমতে শুরু করে। কারণ সুন্দর আর কালো চুল আমাদের সৌন্দর্য বাড়াতে ভূমিকা রাখে। বয়সের কারণে চুল পাকতে শুরু করলে অনেকে বাজার থেকে কিনে আনা রঙেই ভরসা রাখেন। কিন্তু বেশিরভাগ কেমিক্যাল রঙেই অ্যামোনিয়া থাকে। তা থেকে অ্যালার্জি হতে পারে মাথার ত্বকে, বেশিদিন ব্যবহার করলে চুলের অবস্থা আরও খারাপ হতে থাকে।

এমন অনেকেই আছেন, যাদের চুল অল্প বয়স থেকেই পাকতে আরম্ভ করে দূষণ, স্ট্রেস, অযত্ন, ভুল ডায়েট বা স্বাস্থ্যহানির কারণে। তারাও এমন কিছুর সন্ধানে থাকেন যা নিশ্চিন্তে ব্যবহার করা যাবে। প্রাকৃতিক হেয়ার ডাই তাই সবারই কাজে লাগে।

চায়ের নির্যাস
এককাপ পানিতে দুই চা চামচ কালো চা দিয়ে ভালো করে ফুটিয়ে ছেঁকে নিন। মিশ্রণটা ঠান্ডা করে নিন। পুরো মাথায় খুব ভালো করে ঘষে ঘষে লাগান চায়ের লিকার। ঘণ্টাখানেক পর ধুয়ে নিন। শ্যাম্পু করে নেওয়া চুলে এই পদ্ধতিটি ব্যবহার করে দেখুন, করার পর শ্যাম্পু দেবেন না। মাস দুইবার ব্যবহার করা যায়।

কফির নির্যাস
খুব কড়া করে কফি বানিয়ে নিন। ঠান্ডা হওয়ার পর পুরো চুলে ভালো করে লাগিয়ে নিন কফি। মিনিট বিশেক এইভাবে রাখুন, তারপর পানি দিয়ে ধুয়ে নেবেন। সপ্তাহে দুইবার ব্যবহার করতে পারেন কফি ওয়াশ। গাঢ় রঙের আড়ালে ঢাকা পড়ে যাবে আপনার সাদা চুল।

আমলকির প্যাক
এক টেবিলচামচ আমলকির পাউডার আর তিন টেবিলচামচ খুব ভালো মানের নারিকেল তেল একটি গভীর পাত্রে রেখে আঁচ বসান। আমলকির গুঁড়া একটা সময়ে কালো হতে আরম্ভ করবে। তখন নামিয়ে তেল ঠান্ডা করুন। তার পর ছেঁকে শিশিতে ভরে রাখুন। এই তেল শ্যাম্পু করার আগের রাতে মাথায় ভালো করে ম্যাসাজ করে নিন। সপ্তাহে দুইদিন ব্যবহার করুন। এর পর যে শ্যাম্পু লাগাবেন সেটি যেন অবশ্যই সালফেট-মুক্ত হয়। এর ফলে চুল পাকার হার নিশ্চিতভাবেই কমবে।

কারিপাতা ও নারিকেল তেলের প্যাক
আধ কাপ ভালো মানের নারিকেল তেল আর এক মুঠোভরা কারিপাতা একসঙ্গে নিয়ে আঁচে বসান। একটা সময়ে দেখবেন তেলে কালচেভাব দেখা দিচ্ছে। তখন নামিয়ে ঠান্ডা করে নিন। এই তেল পুরো চুলে ভালো করে ম্যাসাজ করুন, এক ঘণ্টা পর ধুয়ে নিন সালফেট-মুক্ত শ্যাম্পু দিয়ে। সপ্তাহে দুই-তিনবার করতে পারেন। হারিয়ে যাওয়া মেলানিন ফিরিয়ে আনতে কারিপাতার জুড়ি নেই।

হেনা ও আমলকির প্যাক
তাজা হেনার পাতা আর আমলকি বেটে নিন একসঙ্গে। তার সঙ্গে মেশান কফি পাউডারের গুঁড়া। প্যাক তৈরি করে চুলে লাগিয়ে রাখুন এক ঘণ্টার জন্য। শুকিয়ে গেলে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। মাসে একবার করলেই চুল কালো থাকবে। তবে বাজার থেকে হেনা ও আমলকির পাউডার না কিনলেই ভালো হয়।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© এই পোর্টালের কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্ব অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি।
Design BY NewsTheme
error: Content is protected !!