• বৃহস্পতিবার ০৪ জুলাই, ২০২৪
logo

ধনবাড়ীতে ভুট্টার ব্লক প্রদর্শনী ও মাঠ দিবস অনুষ্ঠিত

ধনবাড়ী প্রতিনিধি ২৯ ফেব্রুয়ারী, ২০২৪ ৪৯:০২ এএম 5 682 views

টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার কৃষকদের ভুট্টা চাষে আরও আগ্রহ বাড়াতে ভুট্টার ব্লক প্রদর্শনী ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। 

বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউশন, আঞ্চলিক কেন্দ্র জামালপুর-এর আয়োজন করে। আজ মঙ্গলবার (০২ মে) পাইস্কা ইউনিয়নের দরিচন্দ্রবাড়ী গ্রামের মাঠে এ আয়োজন করা হয়। 

এতে সভাপত্বি করেন বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউশন, জামালপুর আঞ্চলিক কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মোখলেছুর রহমান ও অনুষ্ঠান সঞ্চালনা করেন বৈজ্ঞানিক কর্মকর্তা আকাশ আহমেদ খান। 

অনুষ্ঠানে বক্তব্য দেন__ বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউশন, আঞ্চলিক কেন্দ্র জামালপুরের খামার তত্ত্বাবধায়ক কৃষিবিদ মো. দেলোয়ার হোসেন, পাট গবেষণা বোর্ডের সদস্য সোহরাব আলী, ধনবাড়ী প্রেসক্লাব সম্পাদক আনছার আলী, কৃষি অফিসের উপসহকারী কর্মকর্তা ফরিদ আহমেদ, কৃষক আল-আমিন ও আয়নাল হক প্রমুখ। মাঠ দিবসে ৬০জন কৃষক/কৃষাণী অংশ নেয়।

মাঠ দিবসে বৈজ্ঞানিক কর্মকর্তারা জানান, বর্তমান সরকার কৃষিকে ব্যাপক গুরুত্ব দিয়েছে। এই ধারাবাহিকতায় দেশের বিভিন্ন স্থানে স্বল্প আয়ূকালের উচ্চ ফলনশীল দেশিও হাইব্রিড (বিডাব্লিউএমআরআই) জাতের ভুট্টা চাষ হচ্ছে। এ জাতের ভুট্টাগুলো এক একরে ১২০ মণ আবাদ হয়। এ ফসলে নেই কোনো তেমন রোগ বালাই। অন্য ফসলের তুলনায় ভুট্টা চাষ করে কৃষকরা তিণগুণ লাভবান হতে পারে।