• সোমবার ১৩ মে, ২০২৪
logo

রোববার থেকে ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে বিএনপি

বিডি নিউজ বুক ডেস্ক ২৯ ফেব্রুয়ারী, ২০২৪ ৪৯:০২ এএম 5 682 views

পঞ্চম ধাপের অবরোধের মধ্যেই সরকার পতনের এক দফা দাবিসহ এক তরফা তফসিল ঘোষণার প্রতিবাদে নতুন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।  

ঘোষিত কর্মসূচি অনুসারে আগামী রোববার ভোর ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত দেশব্যাপী ৪৮ ঘণ্টা হরতাল পালন করবে দলটি। 

আজ বৃহস্পতিবার (১৬ নভেম্বর) বিকালে ভার্চুয়াল ব্রিফিংয়ে এ ঘোষণা দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, রোববার সকাল ৬টা থেকে মঙ্গলবার (২১ নভেম্বর) সকাল ৬টা পর্যন্ত ঢাকাসহ দেশব্যাপী ৪৮ ঘণ্টার হরতাল ঘোষণা করছি।

একই কর্মসূচি ঘোষণা করেছে বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা দলগুলো। দলগুলো হলো- জেএসডি, নাগরিক ঐক্য, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, ভাসানী অনুসারী পরিষদ ও রাষ্ট্র সংস্কার আন্দোলন। গণঅধিকার পরিষদ প্রথমে এই জোটের সঙ্গে থাকলেও ২০২৩ এ তারা জোট থেকে বের হয়ে আসে। জোটের মধ্যে জেএসডি ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টি বাদে অন্য দলগুলো নির্বাচন কমিশনের নিবন্ধিত নয়।

সরকার পতনের এক দফা দাবিতে গেল ২৮ অক্টোবর রাজধানীতে মহাসমাবেশ করে বিএনপি-জামায়াতসহ সমমনা রাজনৈতিক দলগুলো। এই কর্মসূচিতে বাধা ও নেতাকর্মীদের ওপর হামলার অভিযোগ তুলে পরের দিন সারা দেশে হরতালের ডাক দেওয়া হয়। ২৯ অক্টোবরের ওই কর্মসূচি শেষে এক দিন বিরতি দিয়ে টানা ৭২ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘোষণা করে বিএনপি। এভাবে বিরতি দিয়ে দাবি আদায়ে পঞ্চম ধাপে অবরোধ কর্মসূচি করছে দলটি। সবশেষ ধাপের কর্মসূচি শেষ হবে মঙ্গলবার ভোরে।